গৃহকর পুনর্মূল্যায়নের স্থগিতাদেশ প্রত্যাহার প্রসঙ্গে নগরবাসীকে বিভ্রান্ত না হওয়ার পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মাে. রেজাউল করিম চৌধুরী। তিনি বলেন, নগরবাসীর কােনো কর বাড়ানাে হবে না, শুধুমাত্র করের আওতা বাড়ানাে হবে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) দুপুরে টাইগারপাস অস্থায়ী নগর ভবন সম্মেলন কক্ষে আয়োজিত সভায় এসব কথা বলেন তিনি।

এ সময় মেয়র সিটি করপোরেশনের বিধিবিধানের আওতায় কর আদায়ের যে খাতগুলাে আছে সে খাতগুলাে থেকে কর আদায়ের উদ্যোগ নেওয়ার কথা বলেন। 

তিনি বলেন, অপ্রয়োজনীয় যাত্রীছাউনির নামে দােকানপাট নির্মাণ করলে নগরবাসীর চলাচলে দুর্ভােগ সৃষ্টি হয়। অনুমােদনহীন যাত্রীছাউনি ও বিলবোর্ড স্থাপনের ব্যাপার কঠাের হবে চসিক। ইতোমধ্যে সৌন্দর্যবর্ধনে চসিকের সঙ্গে চুক্তি মােতাবক কাজ সম্পূর্ণ না করায় ৭টি প্রতিষ্ঠানের চুক্তি বাতিল করা হয়েছে। বাকি প্রতিষ্ঠাগুলাে চুক্তি মোতাবেক কাজ করছে কি না সে ব্যাপার ১৫ দিনের মধ্যে প্রতিবদেন দাখিল করতে নির্দেশ দেন মেয়র।

চসিকের যানবাহন প্রসঙ্গে তিনি বলন, চসিকের প্রচুর যানবাহন সঠিক মেরামত না হওয়ায় নষ্ট হয়ে গেছে। এ যানবাহনগুলাের সার্বিক তথ্য সংগ্রহ করে চসিকের মেকানিক দ্বারা সম্ভব না হলে প্রয়ােজনে আউট সোর্সিংয়ের মাধ্যমে মেকানিক নিয়ােগ দিয়ে মেরামত করতে হবে।

চসিকের ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মাে. নজরুল ইসলামের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন প্রধান নির্বাহী কর্মকর্তা মােহাম্মদ শহীদুল আলম, স্ট্যান্ডিং কমিটিসমূহর সভাপতি কাউন্সিলর অধ্যাপক মাে. ইসমাইল, আবদুস সালাম মাসুম, মাে. আব্দুল মানান, মাে. ওয়াসিম উদ্দিন চৌধুরী, জহর লাল হাজারী প্রমুখ।

কেএম/এসকেডি