জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সাবেক জেলার সোহেল রানা বিশ্বাসের স্ত্রী হোসনে আরা পপির বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন। রোববার (৩০ জানুয়ারি) দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম -১ এর সহকারী পরিচালক এনামুল হক বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। 

দুদক সূত্রে জানা গেছে, সোহেল রানার স্ত্রী পপি মিথ্যা ও ভুয়া রেকর্ড পত্র তৈরি করে প্রতারণার মাধ্যমে এক কোটি ১ লাখ ১ লাখ ৩১ হাজার ৮৭৩ টাকার সম্পদ অর্জন করেন। জ্ঞাত আয় বহির্ভূত সম্পত্তি অর্জনের অভিযোগে দণ্ডবিধির ৪০৯, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১, ৪৭৭(ক)/১০৯ ধারায় এবং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি করা হয়েছে। 

পপির স্বামী, সাবেক জেলার সোহেল রানা ময়মনসিংহ জেলার ধোবাউড়া উপজেলার পোড়াকান্দুলিয়া গ্রামের জিন্নাত আলী বিশ্বাসের ছেলে।

গত বছরের ২৯ নভেম্বর সোহেল রানার বিরুদ্ধে ঘুষ ও দুর্নীতির মাধ্যমে ২ কোটি ৩৩ লাখ ৩৩ হাজার ২৩৫ টাকার জ্ঞাত আয়বর্হিভূত সম্পদ অর্জন ও দাখিল করা সম্পদ বিবরণীতে ৪০ লাখ ২৭ হাজার ২৩৩ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সাবেক কারা তত্ত্বাবধায়ক মো. সোহেল রানা বিশ্বাসের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ঘটনার সময় সোহেল রানা চট্টগ্রাম কারাগারের কারা তত্ত্বাবধায়কের দায়িত্বে ছিলেন। ২০১৯ সালে দুর্নীতি দমন কমিশনে সম্পদ বিবরণী দাখিল করেন তিনি।

এর আগে ২০১৮ সালের ২৬ অক্টোবর ভৈরব স্টেশনে চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেন থেকে নগদ ৪৪ লাখ ৪৩ হাজার অবৈধ টাকা ও ফেনসিডিলসহ তাকে আটক করে রেলওয়ে পুলিশ। তখন তিনি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার ছিলেন। এই ঘটনার পর কারা কর্তৃপক্ষ তাকে বহিষ্কার করে। 

কেএম/আইএসএইচ