নাগরিক নানান সমস্যা সমাধানে গত বছরের জানুয়ারি থেকে চালু হয়েছিল ঢাকা উত্তর সিটি করপোরেশনের ‘সবার ঢাকা’ অ্যাপ। গত বছরের জানুয়ারি থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত এক বছরে প্রায় ৩০ হাজার মানুষ এই অ্যাপে নিবন্ধন করেছেন। অ্যাপটি ইনস্টল করা হয়েছে প্রায় ৩০ হাজারবার। এক বছরে এই অ্যাপে অভিযোগ এসেছে ১৫ হাজার ৭৫৩টি।

এসব অভিযোগের মধ্যে সমাধান হয়েছে ১৪ হাজার ৪৬৯টি। এছাড়া অভিযোগ নিষ্পত্তির প্রক্রিয়ায় রয়েছে ১ হাজার ২৮৪টি। ফলে অ্যাপটিতে আসা সমস্যা সমাধানের হার দাঁড়িয়েছে ৯২ শতাংশ।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগ সূত্রে এক বছরের অ্যাপটির কার্যক্রমের এসব তথ্য জানা গেছে।

২০২১ সালের ১০ জানুয়ারি উদ্বোধন করা হয়ে সিটিজেন অ্যাপ ‘সবার ঢাকা’। এই অ্যাপের মাধ্যমে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকা সমূহের নাগরিকগণ করপোরেশন নির্ধারিত সেবাসমূহ খুব সহজেই পেতে পারেন। 

অ্যাপটির মাধ্যমে নাগরিকগণ তাদের এলাকার রাস্তা, মশক, সড়ক, আবর্জনা, জলাবদ্ধতা, পাবলিক টয়লেট, নর্দমা ও অবৈধ স্থাপনা- এই আটটি বিষয়ে সমস্যার কথা সরাসরি সিটি করপোরেশন বরাবর তুলে ধরতে পারেন। এছাড়া সুস্থ, সচল ও আধুনিক ঢাকা নগরী গড়ে তুলতে নাগরিকগণ তাদের পরামর্শ প্রদান করতেও পারেন। অ্যাপটি ব্যবহারকারীগণ সমস্যার স্থান থেকে মোবাইলে ছবি তুলে জমা দেওয়ার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপটি তার লোকেশন অনুযায়ী নির্ধারিত এলাকা তথা ডিএনসিসির ওয়ার্ড এবং অঞ্চল নির্ধারণ করে যথাযথ কর্তৃপক্ষের নিকট সমস্যাটি পৌঁছায় দেয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে পাওয়া অ্যাপটির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত এক বছরে ১৫ হাজার ৭৫৩টি অভিযোগের মধ্যে রোড সমস্যার অভিযোগ এসেছে ২ হাজার ৯১২টি। এরমধ্যে সমাধান হয়েছে ২ হাজার ৮৮৬ এবং প্রক্রিয়াধীন রয়েছে ২৬টি সমস্যা। মশক সমস্যা বিষয়ে অভিযোগ এসেছে ৬ হাজার ১৯৯টি, সমাধান হয়েছে ৬ হাজার ১৪৫টি এবং প্রক্রিয়াধীন রয়েছে ৫৪টি।

একইভাবে সড়কবাতি সমস্যার অভিযোগ এসেছে ৩ হাজার ৪৭২টি, সমাধান হয়েছে ২ হাজার ৪৫৯টি এবং প্রক্রিয়াধীন রয়েছে ১ হাজার ১৩টি। এছাড়া আবর্জনার সমস্যার অভিযোগ এসেছে ১ হাজার ৩৫৩টি, সমাধান হয়েছে ১ হাজার ৩৫০টি এবং প্রক্রিয়াধীন রয়েছে ৩টি। 

পাবলিক টয়লেট সমস্যার অভিযোগ এসেছে ৪০টি, সমাধান হয়েছে ২২টি এবং প্রক্রিয়াধীন রয়েছে ১৮টি। নর্দমা সমস্যার মোট অভিযোগ এসেছে ৫৪৩টি, সমাধান হয়েছে ৫১২টি এবং প্রক্রিয়াধীন রয়েছে ৩১টি।

এছাড়া অবৈধ স্থাপনা বিষয়ক অভিযোগ এসেছে মোট ৯১৯টি, এরমধ্যে সমাধান হয়েছে ৭৮০টি এবং প্রক্রিয়াধীন রয়েছে ১৩৯টি। পাশাপাশি জলাবদ্ধতা বিষয়ক অভিযোগ পড়েছে ৩১৫টি, যারমধ্যে সবগুলোরই সমাধান করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

সবার ঢাকা অ্যাপ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, সবার ঢাকা মোবাইল অ্যাপ ব্যবহার করে যে কোনো নাগরিক রাস্তা, মশক, সড়কবাতি, আবর্জনা, জলাবদ্ধতা, পাবলিক টয়লেট, নর্দমা ও অবৈধ স্থাপনা সংক্রান্ত বিষয়ে সরাসরি তার মতামত কিংবা অভিযোগ অতি সহজেই ডিএনসিসির কাছে তুলে ধরতে পারছেন। সেই সঙ্গে দ্রুততম সময়ের মধ্যেই সেই সমস্যার সমাধানে কাজ করে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। 

যেভাবে কাজ করে সবার ঢাকা অ্যাপ 

অ্যাপটির ফিচারগুলো বিশ্লেষণ করে জানা গেছে, ‘সবার ঢাকা’ অ্যাপটির মাধ্যমে ডিএনসিসির এলাকায় বসবাসরত নাগরিকরা সড়ক কিংবা ফুটপাতের ম্যানহোলের ঢাকনা খোলা, রাতে সড়কবাতি না জ্বলা বা ফুটপাতে পড়ে থাকা বর্জ্যের স্তূপ বিষয়কসহ যেকোনো ধরনের অভিযোগ ছবি তুলে জানাতে পারবেন। গুগল প্লে-স্টোর থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড ও ইনস্টল করে রেজিস্ট্রেশনের মাধ্যমে ব্যবহার করা যাবে।

অভিযোগের বিষয়ের ছবি মোবাইলের মাধ্যমে পাঠিয়ে দিলে স্বয়ংক্রিয়ভাবে সেটি কর্তৃপক্ষের কাছে পৌঁছে যাবে। সিটি করপোরেশনের প্রধান কার্যালয়সহ বিভিন্ন এলাকায় (জোন) দায়িত্বপ্রাপ্তরা প্রতিটি অভিযোগ ও মতামত দেখতে পারবেন। অভিযোগের ধরন বিশ্লেষণ করে সমাধানের যে উদ্যোগ নেবে ডিএনসিসি, সেটিও জানা যাবে অ্যাপের মাধ্যমেই। সমস্যার সমাধান হলে অভিযোগকারীও স্বয়ংক্রিয়ভাবে বিষয়টি জানতে পারবেন।

সবার ঢাকা অ্যাপে একটি সমস্যা সমাধানে ২৪ থেকে ৭২ ঘণ্টা সময় লাগে। নির্ধারিত সময়ে সমস্যার সমাধান না হয়ে থাকলে, অভিযোগ জানানোর ১০ দিনের মধ্যে তা স্বয়ংক্রিয়ভাবে মেয়রের কাছে পৌঁছে যায়। তখন সমাধানের জন্য মেয়র নিজে সরাসরি পদক্ষেপ গ্রহণ করেন।

এএসএস/এইচকে