দেশের অন্যতম শীর্ষ অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্ট এক বছর পেরিয়ে দ্বিতীয় বর্ষে পদার্পণ করেছে। বছরজুড়ে ঢাকা পোস্টের শিক্ষা বিভাগ চেষ্টা করেছে শিক্ষার সবশেষ খবর সবার আগে পাঠককে জানাতে। প্রতিষ্ঠানটির এক বছরের পথচলার মূল্যায়ন করেছেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদরা। অনলাইন পোর্টালটির বর্ষপূর্তিতে ‍শুভেচ্ছা জানিয়েছেন তারা। পাশাপাশি আগামী দিনের পথচলায় পরামর্শও দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.  মো. আখতারুজ্জামান বলেন, বর্ষপূর্তিতে ঢাকা পোস্টকে শুভেচ্ছা জানাই। মাত্র এক বছরের মধ্যেই এই অনলাইন পোর্টাল একটি সম্মানজনক অবস্থানে পৌঁছেছে। এটা খুবই আশাব্যঞ্জক। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাঙ্গন বিষয়ে তাদের একটি বিশেষ দৃষ্টিভঙ্গি আছে। শিক্ষা-সংস্কৃতির বিকাশে যত অবদান রাখা যাবে, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জাতির যে প্রতিজ্ঞা, সেটি বাস্তবায়ন তত দ্রুত হবে। এই বিষয়ে ঢাকা পোস্টের বিশেষ দৃষ্টিভঙ্গিকে আমরা সাধুবাদ জানাই।

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব বলেন, দেশের শিক্ষা ব্যবস্থায় গণমাধ্যমের ভূমিকা অনেক। ঢাকা পোস্ট মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে দেশের উন্নয়ন কর্মকাণ্ডকে জনসম্মুখে তুলে ধরছে। পাশাপাশি জাতি গঠনে অবদান রাখছে। আমি ঢাকা পোস্টের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, গত এক বছরে প্রত্যাশার প্রতিফলন ঘটিয়েছে ঢাকা পোস্ট। বাংলাদেশকে ব্রান্ডিং করতে এই অনলাইন পোর্টালটি কাজ করবে বলে বিশ্বাস আমার। পাশাপাশি তারা জঙ্গিবাদ, অপসংস্কৃতি, ধর্মান্ধতা, মাদক, দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে কাজ করে যাবে। সত্য ও সুন্দরের পথে চলবে তারা, এই প্রত্যাশাই রাখছি।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, রক্ত ও সম্ভ্রমের বিনিময়ে অর্জিত এই দেশে ঢাকা পোস্ট বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করবে, এটাই আমরা চাই। মুক্তবুদ্ধির চর্চার মাধ্যমে এই অনলাইন গণমাধ্যমটি দেশের ইতিহাস-ঐতিহ্য, মুক্তিযুদ্ধের ইতিহাস ও এর শৌর্য-বীর্যের কাহিনী তুলে ধরবে, এর মাধ্যমে তারা আরও অনেকদূর এগিয়ে যাবে, এই কামনা থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, অতি সম্প্রতি আত্মপ্রকাশ করলেও ঢাকা পোস্ট বস্তুনিষ্ঠতা বজায় রাখছে। শিক্ষা সংক্রান্ত বিভিন্ন সমস্যার বিষয়ে সংবাদ পরিবেশনের পাশাপাশি তারা সমাধানের পথও বাতলে দেয়। একটি সমাজ পরিবর্তনের জন্য গণমাধ্যমের যে দায়িত্ব সেটি তারা পালন করে যাচ্ছে। এর মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা থেকে শুরু করে শিক্ষা ও জীবনযাত্রার উন্নয়নে যে ভূমিকা রাখা দরকার, ঢাকা পোস্ট সেটি রাখছে। এজন্য আমি এই পোর্টালের উত্তরোত্তর সাফল্য কামনা করছি। আশা করছি, ভবিষ্যতে এই পোর্টালটি দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য আরও ভালো ভূমিকা পালন করবে।

ঢাকা কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, প্রতিষ্ঠার পর থেকে গত এক বছরে শিক্ষা সংক্রান্ত নানাবিধ খবর, বিশেষ করে বিভিন্ন প্রতিষ্ঠান কেন্দ্রিক খবর ঢাকা পোস্টে প্রকাশিত হয়েছে। আমি যতটুকু দেখেছি, শিক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ বা কম গুরুত্বপূর্ণ অনেক খবর অন্য পোর্টালগুলোতে প্রকাশিত না হলেও ঢাকা পোস্ট এসব বিষয়ে খবর প্রকাশ করেছে। পত্রিকার মূল কাজ তথ্য দেওয়া, সেই জায়গায় ঢাকা পোস্ট অত্যন্ত সফল। সামনে চতুর্থ শিল্প বিপ্লবসহ নানাবিধ চ্যালেঞ্জ রয়েছে। আশা করি, এসব ক্ষেত্রে ঢাকা পোস্ট আরও অগ্রণী ভূমিকা পালন করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, দেশের মানুষদের অধিকার প্রতিষ্ঠায় সংবাদ মাধ্যম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমি মনে করি, বাংলাদেশের পরিবর্তনেও তারা অগ্রণী ভূমিকা পালন করবে। সমাজের বিভিন্ন অসংগতি নিয়ে ঢাকা পোস্ট কাজ করে যাচ্ছে। আশা করছি, তারা এই কাজ অব্যাহত রাখবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, সংকটময় বিশ্বের বিভিন্ন সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও ঢাকা পোস্ট কাজ করে এগিয়ে যাচ্ছে, সেই অগ্রযাত্রা অব্যাহত থাকুক। অনলাইন পোর্টালগুলো যেকোনো ঘটনা ঘটলেই তা মুহূর্তের মধ্যে সারা বিশ্বে ছড়িয়ে দিচ্ছে। এটার যেমন গুরুত্ব আছে, তেমনি দায়িত্বও আছে। সুন্দর বাংলাদেশ গঠনে ঢাকা পোস্ট কাজ করে যাবে বলে আমরা প্রত্যাশা রাখি। ঢাকা পোস্ট তাদের লক্ষ্যে এগিয়ে যাক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) অধ্যাপক ড. তারিক আহসান বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের এই লগ্নে আমরা উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছি। সেই উন্নত বাংলাদেশ গড়তে হলে আমাদেরকে গণতন্ত্রের চর্চা করা প্রয়োজন। সেই চর্চা নিশ্চিতে গণমাধ্যমের ভূমিকার কোনো বিকল্প নেই। আশা করছি, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের সকল নাগরিকের মতামত প্রদানের যে স্বাধীনতা সেটি প্রকাশের ক্ষেত্রে ঢাকা পোস্ট সম্মুখ সারির পত্রিকা হিসেবে ভূমিকা রাখবে। উন্নত বাংলাদেশ গড়ায় তাদের সাহসী পদক্ষেপ আমরা দেখতে পাব।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হুমায়ুন কবির বলেন, ঢাকা পোস্ট গত এক বছরে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে পাঠকদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছে এবং পাঠকপ্রিয়তা পেয়েছে। সব বিষয়ে ঢাকা পোস্ট অনেক বেশি খবর পরিবেশন করে। তারপরও আশা থাকবে শিক্ষা-সংস্কৃতি বিষয়ে গুরুত্ব দিয়ে তারা অনেক বেশি খবর পরিবেশন করবে। আগামী বছরগুলোতে এসব ক্ষেত্রে আরও বেশি গুরুত্ব দেওয়ার অনুরোধ থাকবে।

সেভেন কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার বলেন, সুন্দর সমাজ বিনির্মাণে জাতীয় ঐক্য গড়ে তোলার ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা অনেক। ঢাকা পোস্ট মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সে কাজ করে যাবে বলে আশা রাখছি। শিক্ষার সংকট সমাধানে এবং একটি গতিশীল শিক্ষা ক্ষেত্র প্রতিষ্ঠার ক্ষেত্রে ঢাকা পোস্ট তার ভূমিকা পালন করবে। তাদের আগামী দিনের নিরাপদ ও সুন্দর পথচলা আমাদের কাম্য।

২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি আত্মপ্রকাশ করে নিউজ পোর্টাল ঢাকা পোস্ট। দর্শক-পাঠকদের আস্থা ও ভালোবাসা সঙ্গী করে এরই মধ্যে প্রতিষ্ঠানটি এক বছর পার করেছে। অতি অল্প সময়ে পাঠকের হৃদয়ে জায়গা করে নেওয়ার পাশাপাশি ঢাকা পোস্ট নিজের সাফল্যের ঝুলিতে অসংখ্য অর্জন জমা করেছে।

এএজে/ওএফ