মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সঙ্গে বৈঠক করেছেন সেন্টার ফর এনআরবির সাত সদস্যের একটি প্রতিনিধিদল। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীতে মন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় প্রতিনিধিদলের সদস্যরা বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস লিপিবদ্ধ রাখা পরবর্তী প্রজন্মের জন্য খুবই প্রয়োজন। ‘দেশের অভ্যন্তরে ১৯৭১ সালের ২১ নভেম্বর জকিগঞ্জ প্রথম হানাদার মুক্ত হয়।’ সে হিসেবে প্রথম মুক্তাঞ্চল বিষয়ে জকিগঞ্জবাসীর দীর্ঘদিনের দাবি রেকর্ড করে রাখার বিষয়ে মন্ত্রীকে তারা অনুরোধ করেন।

এ বিষয়ে এম এস সেকিল চৌধুরী, সফররত ইউকের জকিগঞ্জ কল্যাণ সমিতির সভাপতি শেরওয়ান চৌধুরী ও সাধারণ সম্পাদক আবুল হোসেন লিখিত আকারে এ দাবি মন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

সেন্টার ফর এনআরবির ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ শীর্ষক কার্যক্রম সম্পর্কে মন্ত্রীকে অবহিত করে এম এস সেকিল চৌধুরী বলেন, বিশ্বব্যাপী বাংলাদেশের ভাবমূর্তি সমুন্নত রাখতে এনআরবি সেন্টার নানা কর্মসূচির আয়োজন করেছে। যার কেন্দ্রে রয়েছে প্রবাসীদের আর্থসামাজিক অবদান, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভূমিকা ও রোহিঙ্গাদের আশ্রয়দানে বাংলাদেশের মানবিক অবদান।

প্রতিনিধি দলের বক্তব্যের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, স্বাধীনতাযুদ্ধের সঠিক ইতিহাস লিপিবদ্ধ করে রাখার প্রয়াস চলমান। অনেক তথ্য এখনও রেকর্ডভুক্ত হয়নি। জকিগঞ্জবাসীর প্রথম মুক্তাঞ্চল ঘোষণার দাবির বিষয়টি এই প্রথম আমার সামনে উপস্থাপিত হলো। আমি খুব শিগগির ইতিহাসবিদ ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবো।

প্রতিনিধিদলকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে বাংলাদেশের ব্র্যান্ডিং বিষয়ে সেন্টার ফর এনআরবি যে কার্যক্রম নিয়েছে তা অত্যন্ত সময়োপযোগী ও তাৎপর্যপূর্ণ।

সেন্টার ফর এনআরবির প্রতিনিধি দলের অন্য সদস্যদের মধ্যে ছিলেন- শোয়েব চৌধুরী, মাহবুব আনাম, ইঞ্জিনিয়ার রাজ্জাক ও এবিএম মোস্তাক। বৈঠকে মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে প্রতিনিধি দল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে। বৈঠকে তারা প্রবাসীদের বিনিয়োগের নানা দিক ও কর রেয়াতের বিষয়টি তুলে ধরেন।

আহমাদুল কবির/এমএইচএস