প্রকল্পগুলো সমাপ্ত হয়েছে গত বছরের জুনে। ফলে ২০২১-২২ অর্থবছরের এডিপি থেকে এগুলো বাদ দেওয়া হয়। তবে প্রকল্প সমাপ্তের আট মাস পর এসব প্রকল্পের ফের এক বছর করে মেয়াদ বাড়িয়ে আদেশ দিয়েছে পরিকল্পনা কমিশন।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, স্থানীয় সরকার বিভাগের আওতায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়নাধীন পাঁচটি প্রকল্প চলতি ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে বাদ পড়েছে। বাদ পড়া এই পাঁচটি প্রকল্পের এক বছর করে মেয়াদ বাড়িয়ে আদেশ জারি করেছে পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগ। কার্যক্রম বিভাগের উপপ্রধান উম্মে হাসিনা স্বাক্ষরিত গত ১৭ ফেব্রুয়ারি এ সংক্রান্ত একটি চিঠি জারি করা হয়।

চিঠিতে বলা হয়, স্থানীয় সরকার বিভাগের আওতায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ২০২১-২২ অর্থবছরের এডিপি হতে বাদ পড়া পাঁচটি প্রকল্পের মেয়াদ এক বছর বৃদ্ধিপূর্বক জুন ২০২২ পর্যন্ত নির্ধারণের বিষয়ে কার্যক্রম বিভাগের সম্মতি প্রদান করা হলো।

মেয়াদ বৃদ্ধি পাওয়া পাঁচ প্রকল্প

১. ‘৩৭টি জেলা শহরে পানি সরবরাহ’ শীর্ষক প্রকল্পটি ডিসেম্বর ২০১০ সাল থেকে জুন ২০২১ মেয়াদে বাস্তবায়ন হয়েছে। বর্তমানে এক বছর মেয়াদ বেড়ে জুন ২০২২ সাল পর্যন্ত করা হয়েছে।

২. ‘৪০টি পৌরসভা ও গ্রোথ সেন্টারে অবস্থিত পানি সরবরাহ এবং এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প (দ্বিতীয় সংশোধিত)। এই প্রকল্পটি জানুয়ারি ২০১৪ সাল থেকে জুন ২০২১ মেয়াদে বাস্তবায়ন করা হয়েছে। বর্তমানে জুন ২০২২ সাল পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে।

৩. ‘জাতীয় স্যানিটেশন প্রকল্প (তৃতীয় পর্যায়) (দ্বিতীয় সংশোধিত)’ প্রকল্পটি জানুয়ারি ২০১৬ থেকে জুন ২০২১ সালে বাস্তবায়ন করা হয়েছে। এই প্রকল্পের এক বছর মেয়াদ বাড়ানো হয়েছে।

৪. ‘চা বাগানের কর্মীদের জন্য নিরাপদ সুপেয় পানি সরবরাহ ও স্যানিটেশন’ প্রকল্পটি জুলাই ২০১৮ সাল থেকে জুন ২০২১ মেয়াদে বাস্তবায়ন হয়েছে। এই প্রকল্পের মেয়াদ এক বছর বাড়িয়ে জুন ২০২২ পর্যন্ত করা হয়েছে।

৫. ‘থানা সদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভাসমূহে পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন
(দ্বিতীয় সংশোধিত)’ প্রকল্পটি জুলাই ২০২২ সাল থেকে জুন ২০২১ মেয়াদে বাস্তবায়ন হয়েছে। এই প্রকল্পটির মেয়াদ এক বছর বাড়ানো হয়েছে।

কার্যক্রম বিভাগের সদস্য ও পরিকল্পনা বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী ঢাকা পোস্টকে বলেন, ‘যেকোনো কারণেই হোক দেখা গেছে যে, প্রকল্পগুলো জুন ২০২১ মেয়াদে শেষ হয়নি। এই প্রকল্পগুলো যদি সমাপ্ত করা হয়, তাহলে এগুলোর যে লক্ষ্য ছিল সেগুলো পূরণই হবে না। শুধু জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের না, এরকম অনেক প্রকল্প ছিল। সেগুলো বিশেষ বিবেচনায় নিয়ে কমিশনের মতামতে মেয়াদ বাড়ানো হয়েছে।’

এসআর/এইচকে