রমজানে দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়া একটা নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে বলে দাবি করেছে বাংলাদেশ ন্যাপ। দলটির নেতারা বলেছেন, ভোগ্যপণ্যের দাম বৃদ্ধির ফলে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠে যায়। অন্যদিকে লাভবান হয় একশ্রেণির অসাধু ব্যবসায়ী। বাস্তব জীবনে পবিত্র মাহে রমজানের শিক্ষার প্রতিফলন ঘটিয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে সরকার ও ব্যবসায়ীদের আহ্বান জানাই।

বৃহস্পতিবার (৩১ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব গোলাম মোস্তফা এসব কথা বলেন।

ন্যাপ নেতারা বলেন, রমজানে পণ্য মজুদ করে ও কৃত্রিম সংকট দেখিয়ে দ্রব্যের দাম বাড়িয়ে তারা সাধারণ মানুষের পকেট কেটে টাকা নিয়ে নেয়। অন্যদিকে সরকারের পক্ষ থেকে প্রতি বছরই রমজানে বাজার নিয়ন্ত্রণ করার প্রতিশ্রুতি থাকলেও শেষ পর্যন্ত তা বাস্তবায়নে ব্যর্থ হয়। যার ফলশ্রুতিতে মধ্যবিত্ত, নিম্নবিত্ত মানুষের বেহাল দশা শুরু হয়।

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণ করতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাজার নিয়ন্ত্রণের কথা বললেও বাস্তবে তার কোনো প্রতিফলন দেখা যায় না বলে দাবি করেন তারা। বলেন, মুনাফাখোর ব্যবসায়ী সিন্ডিকেট এতটাই শক্তিশালী যে তাদের কারণে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয় না।

এএইচআর/এসএসএইচ