দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ঢাকা হরতালে জনগণের সমর্থনে ভীত হয়েই ছাত্রনেতাদের নামে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে উল্লেখ করে ঐক্যবদ্ধ ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে সরকার হঠানোর ডাক দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

শনিবার (২ এপ্রিল) ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজউল্লাহ এবং সাধারণ সম্পাদক দীপক শীল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

১২ জন নেতাকর্মীর নামে মামলা দায়ের করা হয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, বিগত ২৮ মার্চ বাম গণতান্ত্রিক জোট কর্তৃক নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আহুত অর্ধদিবস হরতালের সমর্থনে পিকেটিং করায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজউল্লাহ, সাধারণ সম্পাদক দীপক শীল, সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতুসহ বামপন্থী, প্রগতিশীল ছাত্রসংগঠনগুলোর ১২ নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে।

নেতারা বিবৃতিতে বলেন, ছাত্রনেতাদের বিরুদ্ধে মামলা উদ্দেশ্যপ্রণোদিত। আমরা হরতালের দিন শাহবাগে অবস্থান নিয়ে শান্তিপূর্ণভাবে আমাদের কর্মসূচি পালন করেছি। আমরা সাধারণ মানুষদের কাছ থেকে হরতালের প্রতি অকুণ্ঠ সমর্থন পেয়েছি। নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আহুত হরতালে জনগণ আমাদের পাশে ছিল। নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির কারণে সাধারণ মানুষের জীবন ওষ্ঠাগত। অনেকেই একবেলা অনাহারে কাটিয়ে দিচ্ছেন। এমন অরাজকতার প্রতিবাদে আহুত হরতালে আমরা সর্বাত্মকভাবে সমর্থন দিয়ে লড়াইয়ে থেকেছি।

মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে তারা বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির কারণে সরকারের প্রতি মানুষের ক্ষোভ লক্ষণীয়। একটি যৌক্তিক হরতালকে, জনগণের দাবি আদায়ের হরতালকে ভিন্নভাবে প্রবাহিত করবার জন্যই ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’ নামে একটি সংগঠন প্রশাসনের প্ররোচনায় একটি মিথ্যা মামলা দায়ের করেছে। ছাত্র-নেতাদের নামে দায়েরকরা মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানাই। প্রত্যাহার করা না হলে সমগ্র ছাত্রসমাজকে ঐক্যবদ্ধ করে স্বৈরাচারী হাসিনা সরকারের বিরুদ্ধে দুর্বার ছাত্র আন্দোলন গড়ে তোলা হবে এবং পতন নিশ্চিত করা হবে।

এইচআর/এসএম