আ স ম আবদুর রব/ ফাইল ছবি

‘গণতন্ত্র মঞ্চ’ বর্তমান ক্ষমতাসীন সরকারকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলবে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

বুধবার রাজধানীর উত্তরায় আ স ম আবদুর রবের বাসভবনে জেএসডির স্থায়ী কমিটির জরুরি সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আবদুর রব বলেন, গণতন্ত্রহীনতা, অপশাসন, দুর্নীতি এবং বৈধতার সংকটে সরকার আজ বিপর্যস্ত হয়ে খাদের কিনারে অবস্থান করছে। রাতের আঁধারের ভোটকে কেন্দ্র করে সরকার নিজেই নিজের রাজনৈতিক ক্ষমতাকে ধ্বংস করে দিয়েছে। ফলে রাজনৈতিকভাবে সরকার রাষ্ট্র পরিচালনায় এবং কর্তব্য পালনে অক্ষম হয়ে পড়েছে। এই অক্ষমতাকে ঢাকতেই সরকার রাজনীতিকে সংঘাতের পথে ঠেলে দিচ্ছে।

তিনি বলেন, ‘গণতন্ত্র মঞ্চ’ জনগণকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দুঃশাসনের বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়ে তুলতে অভিযাত্রা শুরু করেছে এবং গণজাগরণ ও গণঅভ্যুত্থানের সম্ভাবনাকেই অনিবার্য করে তুলবে।

জেএসডি স্থায়ী কমিটির সভায় ক্রমবর্ধমান সামাজিক এবং রাজনৈতিক সংকটের পরিপ্রেক্ষিতে  ‘সরকার’ এবং ‘শাসন ব্যবস্থা’ পরিবর্তনের লক্ষ্যে ‘গণতন্ত্র মঞ্চ’এর আত্মপ্রকাশের সিদ্ধান্তকে অভিনন্দন জানিয়ে গৃহীত রাজনৈতিক প্রস্তাবে বলা হয়, ফ্যাসিবাদ এবং স্বৈরাচারবিরোধী আন্দোলনে সুনির্দিষ্ট রাজনৈতিক কর্মসূচির ভিত্তিতে ঐক্যবদ্ধ আন্দোলনই হচ্ছে একমাত্র বিকল্প।

সভায় আরও উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, সাবেক জেলা ও দায়রা জজ সা কা ম আনিছুর রহমান খান, তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

এইউএ/এসকেডি