বর্তমান শাসন ব্যবস্থাকে উল্টে দিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। তিনি বলেন, এই শাসন ব্যবস্থাকে পরিবর্তন করতে হবে। এটাকে সভ্যতার দিকে নিয়ে যেতে হবে। এখন আমরা একটা অন্ধকার যুগে আছি। সেখান থেকে আমাদেরকে আলোর দিকে আসতে হবে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নেতৃত্বে আলোর পথের যাত্রী হিসেবে রাস্তায় নামতে হবে।

শনিবার (২ জুলাই) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে এক দোয়া মাহফিলে এসব কথা বলেন তিনি। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অসুস্থ নেতাদের দ্রুত সুস্থতা কামনায় এ দোয়া মাহফিলের আয়োজন করে ওলামা দল।

দুদু বলেন, দেশে গণতন্ত্র না থাকলে দুর্নীতি হয়, হামলা-মামলা হয়। মানুষের অধিকার না থাকলে যা খুশি করা যায়। কারণ এখানে কারও মতের মূল্য দিতে হয় না শাসক গোষ্ঠীকে।

বাংলাদেশে বর্তমানে সীমাহীন দুর্নীতি হচ্ছে দাবি করেন তিনি বলেন, বাংলাদেশে আরও একটি বিষয় হচ্ছে সেটা হলো হামলা-মামলা। পৃথিবীর আর কোনো দেশে এত মামলা হয় না। পাকিস্তানের শাসক ইয়াহিয়া, আইয়ুব খানের আমলেও বাংলাদেশে এত মামলা হয়নি, যা এখন হচ্ছে।

বিএনপির এই নেতা বলেন, উদ্যোগীদের সঙ্গে সৃষ্টিকর্তা থাকেন। আমাদেরকে উদ্যোগী হয়ে রাস্তায় নামতে হবে। তাহলে বাংলাদেশে গণতন্ত্র ফিরে আসবে। আমাদের সবাইকে রাস্তায় নামতে হবে, কোনো দল করা লাগবে না। কারণ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় জিয়াউর রহমান কোনো দল করেননি। যুদ্ধের সময় ১১টি সেক্টরের সেক্টর কমান্ডার কেউ দল করেনি। 

খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ দাবি করে দুদু বলেন, আমরা আল্লাহর কাছে দোয়া করি যেন তিনি সুস্থ হয়ে আবার আমাদের মাঝে ফিরে আসতে পারেন।

দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, ওলামা দলের নেতা মাওলানা নেছারুল হক, মাওলানা নজরুল ইসলাম তালুকদার প্রমুখ।

এএইচআর/এসএসএইচ