জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদেরের আজ ৭৩তম জন্মদিন

জাতীয় পার্টি রাজনীতির মাঠে পরগাছা হয়ে থাকবে না বলে মন্তব্য করেছেন দলটির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের। তিনি বলেন, অস্তিত্বহীন রাজনৈতিক দল হিসেবে জাতীয় পার্টি কখনোই বিলীন হবে না। আমাদের অস্তিত্ব আছে এবং নিজস্ব রাজনীতিও আছে।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয় মিলনায়তনে নিজের ৭৩তম জন্মদিন উপলক্ষে আয়োজিত এক সভায় জিএম কাদের এসব কথা বলেন। এর আগে দলের নেতাদের নিয়ে জন্মদিনের কেক কাটেন তিনি। এ সময় নেতাকর্মীরা তাকে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান।

শিকড়হীন রাজনৈতিক দলকে কোনো দলই মূল্যায়ন করবে না বলে উল্লেখ করে জাপা চেয়ারম্যান বলেন, রাজনীতিতে পরগাছা বা শিকড়হীন দলকে মানুষ ঘৃণা করে। ঘরে বসে হাতি-ঘোড়া মারার দিন শেষ হয়ে গেছে। এখন রাজনীতির মত রাজনীতি করবে জাতীয় পার্টি।

তিনি বলেন, গণমানুষের মাঝে জাতীয় পার্টির গ্রহণযোগ্যতা আছে। তাই দেশ ও জনগণের স্বার্থে কথা বলবে জাতীয় পার্টি। কোনো ভয়-ভীতির কাছে মাথা নত করবে না।

দলের নেতা-কর্মীদের উদ্দেশ্যে জিএম কাদের বলেন, দেশ ও মানুষের কথা বলতে যদি অত্যাচার ও নির্যাতন সইতে হয়, সেজন্য প্রস্তুত থাকতে হবে। প্রয়োজনে লাঠি ও গুলির সামনে সাহস নিয়ে দাঁড়াতে হবে। নির্যাতন এলে তা মোকাবিলা করতে প্রস্তুত থাকতে হবে।

গোলাম মোহাম্মদ কাদের আরও বলেন, ১৯৯১ সালের পর থেকে দেশে সংসদীয় গণতন্ত্রের নামে একনায়কতন্ত্র চলছে। দেশের প্রধান তিনটি স্তম্ভের মধ্যে নির্বাহী বিভাগ, আইন সভা ও বিচার বিভাগের নিম্ন আদালত এক ব্যক্তির হাতে। তাছাড়া উচ্চ আদালতের নিয়োগও রাষ্ট্রপতির মাধ্যমে। তাই দেশের সব ক্ষমতাই এখন এক ব্যক্তির হাতে। তিনি যাই বলেন তার বাইরে কিছুই হয় না। এটাকে কখনোই গণতন্ত্র বলা যায়না।

এক ব্যক্তির হাতে ক্ষমতা থাকার কারণে এর অপব্যবহার হচ্ছে দাবি করে জাপা চেয়ারম্যান বলেন, এটাকেই বলে স্বৈরতন্ত্র। সাধারণ মানুষের স্বার্থ ভূলণ্ঠিত করে দুর্নীতি ও দলীয়করণ চলছে। সরকার দলীয় নেতা-কর্মীরা আঙুল ফুলে কলাগাছ হয়ে গেছে।

এ সময় আরও বক্তব্য রাখেন জাতীয় পার্টি মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, কো-চেয়ারম্যান সালমা ইসলাম, কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার, মুজিবুল হক চুন্নু, প্রেসিডিয়াম সদস্য শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, হাবিবুর রহমান, মীর আব্দুস সবুর মাসুদ প্রমুখ।

এএইচআর/এমএইচএস