জ্বালানি তেল ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি এবং ভোলায় দলীয় দুই নেতাকে ‘গুলি করে হত্যার’ প্রতিবাদে ২ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। 

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, অসহনীয় লোডশেডিং, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে আগামী ১৮ আগস্ট (বৃহস্পতিবার) নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি। ১৯ আগস্ট শুক্রবার সারাদেশে মহানগরগুলোতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে।

সোমবার (৮ আগস্ট) সন্ধ্যায় নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ কর্মসূচি ঘোষণা করেন তিনি। ভোলায় পুলিশের গুলিতে মারা যাওয়া ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নূরে আলম ও স্বোচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিমের হত্যা ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করে যুবদল।

মির্জা ফখরুল বলেন, আরও বৃহত্তর কর্মসূচি নিয়ে সামনের দিকে এগিয়ে যাব। এই ভয়াবহ দানবীয় সরকারের পতন ত্বরান্বিত করব।

তিনি আরও বলেন, গতকাল ঢাকায় শাহবাগ বামপন্থী ছাত্রদের ছোট একটি মিছিল অনুষ্ঠিত হয়েছে। সেখানে পুলিশ নির্মমভাবে নির্যাতন করেছে। সারাদেশে এই অত্যাচার-নির্যাতন-নিপীড়ন চালিয়ে এ সরকার দীর্ঘদিন ক্ষমতায় থাকতে চায়। তারা শুধু আমাদের নূরে আলম-আব্দুর রহিমকে হত্যা করেনি, গত ১৫ বছরে তারা আমাদের ৬ শতাধিক নেতাকর্মীদের গুম, খুন হত্যা করেছে। ৩৫ লাখের বেশি নেতাকর্মীকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করেছে।

বর্তমান সরকারের সময় ফুরিয়ে এসেছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, আজকের এ যুব সমাবেশে জনসমাগমের মধ্য দিয়ে এটা প্রমাণিত হয়েছে যে সরকারের দিন ফুরিয়ে এসেছে। তাদের পক্ষে আর ক্ষমতায় থাকা সম্ভব হবে না। বাংলাদেশে যুব সমাজ জেগে উঠেছে। আমরা বিশ্বাস করি, যুবকদের এ আত্মত্যাগের মধ্য দিয়ে, তাদের দুর্বার গণআন্দোলনের মধ্য দিয়ে এ দেশকে তারা আবার মুক্ত করবে।

বিএনপি মহাসচিব বলেন, আজকের জ্বালানি সংকট, অর্থনৈতিক সংকট, আজকের বিদ্যুতের লোডশেডিং, বিদ্যুতের সংকট সব কিছুর মূলে হচ্ছে এই সরকারের দুর্নীতি, চরম দুর্নীতি। কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্টের নামে তারা কীভাবে হাজার হাজার কোটি টাকা লুট করেছে এবং তাদের নিজস্ব লোকজনদের তারা মুনাফা পাইয়ে দিয়েছে।

তিনি আরও বলেন, এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর হিসাব অনুযায়ী, গত ৭ বছরে দেশ থেকে রপ্তানি হয়েছে ২৭০ দশমিক ৮১ মিলিয়ন ডলার। বাংলাদেশ ব্যাংকে তার হিসাব আছে ২৩৯ দশমিক ৯৬ মিলিয়ন ডলার। বাকি ৩০ দশমিক ৪০ মিলিয়ন ডলার কোথায় গেলো? আজ জাতি এটা জানতে চায়। এটা একটা বিরাট শুভঙ্করের ফাঁকি, বিরাট একটা লুটের চিত্র।  
 
যুবদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোনায়েম মুন্নার পরিচালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন প্রমুখ।

এএইচআর/এসকেডি