জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার, সারের দাম কমানোসহ কয়েকটি দাবিতে আগামী ২৫ আগস্ট সারা দেশে হরতাল কর্মসূচি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাম গণতান্ত্রিক জোট। তবে, হরতাল অর্ধদিবস হবে নাকি পূর্ণদিবস- তা এখনও চূড়ান্ত হয়নি বলে জানা গেছে।

বাম জোটের কয়েকটি সূত্রে জানা গেছে, জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার এবং সারের দাম কমানোসহ আরও কয়েকটি দাবিতে আগামী ১৭ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা ও বিক্ষোভ করবে বাম গণতান্ত্রিক জোট। ওইদিন সারা দেশে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ হবে। ওইদিনই আনুষ্ঠানিকভাবে হরতালের ঘোষণা দেবে জোট।

বাম জোটের একটি শরিক দলের নেতা জানান, হরতালের বিষয়টি ইতোমধ্যে জোটের বৈঠকে চূড়ান্ত করা হয়েছে। সেই অনুযায়ী প্রস্তুতি নেওয়া হচ্ছে। তবে, হরতাল সারাদিন হবে নাকি অর্ধদিন হবে, তা আগামী বৈঠকে চূড়ান্ত হবে। অর্ধদিবস হওয়ারই সম্ভাবনা বেশি।

বাম গণতান্ত্রিক জোটের শরিক দল সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স ঢাকা পোস্টকে বলেন, প্রতিদিনই আমাদের মিটিং-মিছিল, বিক্ষোভ সমাবেশ চলছে। তারই ধারাবাহিকতায় আগামী ১৭ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভিমুখে আমাদের বিক্ষোভ-মিছিল আছে। সেখানে যদি সরকার আমাদের দাবি মেনে না নেয়, তাহলে হরতালসহ সব ধরনের কর্মসূচি পালন করব।

নাম প্রকাশ না করার শর্তে বাম জোটের শীর্ষ এক নেতা বলেন, আগামী ২৫ আগস্ট আমরা সারা দেশে হরতাল করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ অবস্থা দেখে মনে হচ্ছে তারা (সরকার) দাবি মেনে নেবে না।     

বাম জোটের নেতারা বলছেন, অন্য কোনো জোটের সঙ্গে নয়, বাম জোট আপাতত নিজেরাই কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নিয়েছে। শুধু জ্বালানি তেলের দাম বৃদ্ধি কিংবা বিদ্যুতের দাম বৃদ্ধি নয়, জনগণের সব দাবি-দাওয়া নিয়ে মাঠে নামবে বাম জোট।

তারা বলছেন, নতুন রাজনৈতিক জোটে ‘গণতন্ত্র মঞ্চ’ গঠনকে কেন্দ্র করে বাম জোটের দুটি শরিক দল বিপ্লবী ওয়ার্কাস পার্টি ও গণসংহতি আন্দোলনের সদস্যপদ স্থগিত রয়েছে। ফলে, বর্তমানে জোটের শক্তিও কিছুটা কমে গেছে। তাই বামজোট তার শক্তিবৃদ্ধিতে নতুন করে জোট আরও সম্প্রসারণ করার উদ্যোগ নেবে। তবে, এক্ষেত্রে বাম বা ডানপন্থী যারাই বাম গণতান্ত্রিক জোটে আসতে চাইবে সবাইকে জোটের ঘোষণাপত্র ও দাবির সঙ্গে একমত হতে হবে।  

হরতালের প্রসঙ্গে জানতে চাইলে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক অধ্যাপক আব্দুস সাত্তার ঢাকা পোস্টকে বলেন, আমরা এখন ১৭ আগস্টের কর্মসূচি পালন করার প্রস্তুতি নিচ্ছি। এরপরও সরকার জ্বালানি তেল, সারের মূল্য বৃদ্ধি প্রত্যাহারের দাবি মেনে না নিলে অন্য কর্মসূচিতে যাব। 

এএইচআর/আরএইচ