১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্য দিয়ে গণমানুষের স্বপ্ন ও আকাঙ্খাকে ধূলিসাৎ করে দেওয়া হয়েছিল বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন।

সোমবার (১৫ আগস্ট) বাংলাদেশের স্বাধীনতার স্থপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এ কথা বলেন।

বেজা আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন বেজা’র নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। সভায় বেজা ও প্রকল্পসমূহের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভার পর নির্বাহী চেয়ারম্যানের নেতৃত্বে বেজা’র কর্মকর্তারা ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

আলোচনা সভায় শেখ ইউসুফ হারুন বলেন, ১৫ই আগস্ট ছিল বাঙালি জাতির স্বপ্নভঙ্গের দিন। স্বাধীনতা অর্জনের মধ্য দিয়ে নতুন জাতি গঠনের যে আশার সূত্রপাত হয়েছিল। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে পুরো জাতি উপলব্ধি করেছিল আশাভঙ্গের বেদনা কতটা নির্মম হতে পারে। ১৯২০ সালে বঙ্গবন্ধুর জন্মের মাধ্যমে বাঙালিরা স্বাধীকার আন্দোলনের যে বর্ণিল ইতিহাসের উত্থান হয়েছিল, তা তার নারকীয় হত্যাযজ্ঞের মধ্য দিয়ে গণমানুষের সে আকাঙ্খাকে ধূলিসাৎ করে দিয়েছিল ঘাতকরা।

আরও পড়ুন ‘খুনিরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শকে হত্যা করতে পারেনি’

তিনি বলেন, বাঙালি জাতি আবারো মাথা তুলে দাঁড়িয়েছে বিশ্বের বুকে। বর্তমানে বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবে রূপ পেয়েছে। আর এখন চতুর্থ শিল্প বিপ্লবের সূচনা লগ্নে পৌঁছে গেছে বাংলাদেশ। পরিকল্পিত এবং পরিবেশবান্ধব শিল্পায়নের পথ রচনা করে এক কোটি মানুষের কর্মসংস্থান তৈরি হচ্ছে। দেশব্যাপী উন্নয়নের মহাসোপান তৈরি করছেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলসমূহে বেজার আওতায় চলমান উন্নয়ন কার্যক্রম উল্লেখ করে বেজা চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধুর এ অসাধারণ দেশপ্রেমকে স্বীকৃতি দিয়ে তার নামে বেজা দেশের প্রথম পরিকল্পিত নগর ‌‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’ বাস্তবায়ন করছে। দেশি-বিদেশি বিনিয়োগ সুরক্ষার পাশাপাশি বেসরকারি বিনিয়োগকে সর্বোচ্চ সেবা প্রদানেও প্রতিষ্ঠানটি নিরলস কাজ করে চলেছে।

এসআর/এমএ