পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বে আঘাত করেছেন বলে দাবি করেছে গণফোরামের একাংশ।

ওই অংশের সভাপতি মোস্তফা মোহসীন মন্টু ও সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বে আঘাত করেছেন পররাষ্ট্রমন্ত্রী, এটা রাষ্ট্রদ্রোহী অপরাধ। অবিলম্বে মূল্যবোধহীন পররাষ্ট্রমন্ত্রীকে অব্যাহতি দিয়ে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য গ্রেপ্তার করতে হবে।

শুক্রবার (১৯ আগস্ট) তথ্য ও গণমাধ্যম বিষয়ক সম্পাদক মুহাম্মদ উল্লাহ মধু তাদের বরাত দিয়ে গণমাধ্যমকে এসব কথা জানান।

‌‘শেখ হাসিনা সরকারকে টিকিয়ে রাখার জন্য যা যা করার সেটা করতে ভারত সরকারকে অনুরোধ করেছি’, পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্য ঘৃণিত দাবি করে দলটির শীর্ষ এ দুই নেতা বলেন, ৩০ লাখ শহীদ ও দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে পাওয়া স্বাধীনতার অবমাননা এদেশের জনগণ কখনও মানেনি, মানবেও না। ভারত আমাদের প্রতিবেশী বন্ধু রাষ্ট্র কিন্তু মনে রাখতে হবে প্রভু নয়। এদেশের জনগণ কারও দাসত্ব কোনো দিন মেনে নেয়নি। পররাষ্ট্রমন্ত্রীর মতো যেসব রাষ্ট্রদ্রোহীরা দেশের জনগণকে দাসত্বের শৃঙ্খল পরাতে চায় তাদের ইতিহাসের আস্তা কুঁড়ে নিক্ষেপ করা হবে এবং জনতার আদালতে বিচার হবে।

পররাষ্ট্রমন্ত্রীকে তার বক্তব্য প্রত্যাহার করে জনগণের কাছে ক্ষমা চেয়ে পদত্যাগ করার দাবি জানিয়ে তারা বলেন, অন্যথায় পররাষ্ট্রমন্ত্রীকে অব্যাহতি দিয়ে গ্রেপ্তার করে দ্রুত বিচার ট্রাইব্যুনালে রাষ্ট্রদ্রোহিতার বিচার সম্পন্ন করতে হবে।

এএইচআর/এসকেডি