বাম গণতান্ত্রিক জোটের ডাকা ২৫ আগস্টের হরতালে অংশ নিতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন জোটের কেন্দ্রীয় সমন্বয়ক এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। 

সোমবার (২২ আগস্ট) বিকেলে চট্টগ্রাম নগরের সিনেমা প্যালেস মোড়ে হরতালের সমর্থনে জেলা বাম গণতান্ত্রিক জোট আয়োজিত ট্রাক মিছিল পূর্ব সমাবেশে তিনি এ আহ্বান জানান।

প্রিন্স বলেন, বাম গণতান্ত্রিক জোট ২৫ আগস্ট সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হরতাল আহ্বান করেছি। বামপন্থীরা আহ্বান করেছে বলে এটা শুধু বামপন্থীদের হরতাল নয়, এটা জান বাঁচানোর দাবিতে জনগণের হরতাল। 

তিনি বলেন, জনগণকে বলতে চাই, আসুন দুঃশাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াই। হা-হুতাশ করে লাভ নেই। সরকার আমাদের হা-হুতাশকে পাত্তা দেবে না, বরং দুর্বলতা মনে করবে। আপনাদের গর্জে উঠতে হবে। ২৫ তারিখ কাজ বন্ধ রেখে রাস্তায় এসে বিক্ষোভ করুন। 

প্রিন্স বলেন, সরকার সারের দাম বাড়িয়ে দিল, তেলের দাম বাড়িয়ে দিল। জনগণের প্রতি দায়িত্ব থাকলে কোনো সরকার এরকম কোনো কাজ করতে পারে না। খেলাপি ঋণের পরিমাণ এক লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। ব্যাংকের অবস্থা খারাপ। দুর্নীতিবাজদের কাছ থেকে যদি লুটপাট করা টাকা উদ্ধার করা যায়, দুর্নীতি-লুটপাট যদি বন্ধ করা যায়, স্থায়ী রেশনিং যদি চালু করা যায় তাহলে মানুষের দুরবস্থা থাকবে না।

চট্টগ্রামের বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) নেতা সফি উদ্দিন কবির আবিদের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন, সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর ও সহকারী সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা ভূঁইয়া, বাসদ নেতা মাহিন উদ্দিন এবং বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলার সদস্য জাহেদুন্নবী কনক।

সমাবেশ শেষে রুহিন হোসেন প্রিন্স জোটের নেতাকর্মীদের সঙ্গে করে ট্রাক মিছিল নিয়ে নগরের লালদিঘীর পাড়, আন্দরকিল্লা, জামালখান, চকবাজারসহ দশটি পয়েন্টে হরতালের প্রচারপত্র বিলি করেন। এ সময় কয়েকটি পথসভায় তিনি বক্তব্য রাখেন।

কেএম/আরএইচ