জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সমৃদ্ধি ও উন্নয়নের মুখ দেখছে বাংলাদেশ। কিন্তু চ্যালেঞ্জ একটাই— ধর্মের মুখোশ পড়া এক গোষ্ঠী বাংলাদেশকে তালেবানি শাসনে নিয়ে যেতে চায়। এ সুযোগে বিএনপি-জামায়াত ঘোলা পানিতে মাছ শিকার করছে। আর অন্য গোষ্ঠী হলো, বঙ্গবন্ধু যাদের চাটার দল বলেছিল। এরা জনজীবনকে অস্থির করে তুলেছে। এই দুই বিপদ থেকে, চক্রান্ত থেকে রক্ষা পেতে শুধু ১৪ দল নয়, ১৪ দলের বাইরেও যারা তাদেরও সক্রিয় হতে হবে। বিএনপি-জামায়াতকে ক্ষমতার বাইরে রাখতে হবে তার জন্য। 

মঙ্গলবার (২৩ আগস্ট) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে বাংলাদেশের সাম্যবাদী দল আয়োজিত বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদতবার্ষিকীর আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ড সেনাবাহিনীর কিছু সদস্যের বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। এটি বৃহৎ গোষ্ঠীর পরিকল্পিত হত্যাকাণ্ড। এই খুনি চক্রান্তকারীদের হাত ধরে পরবর্তীতে একাত্তরের যুদ্ধাপরাধীরা আঁস্তাকুড় থেকে ফিরে আসে রাজনীতিতে।

আরও পড়ুন: সংবিধানকে বাইপাস করে একটি দলকে নির্বাচনে আনা সম্ভব না : আমু

তিনি বলেন, সামরিক শাসকদের বর্ধিত সংস্করণ বিএনপি। বিএনপি খুনি, একাত্তরের রাজাকার ও সামরিক শাসকদের উত্তরাধিকার বহন করা শুরু করে। তারা এ দেশে অপরাজনীতির বাহক, বাংলাদেশকে পিছিয়ে দিয়েছিল তারা।

শেখ হাসিনার নেতৃত্ব সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ মোকাবেলা করেছে উল্লেখ করে ইনু বলেন, ১৫ আগস্টের পর শেখ হাসিনার নেতৃত্বে অন্ধকার থেকে আলোর পথে এসেছে। এই ফেরত যাত্রায় একটাই লক্ষ্য আর ১৫ আগস্ট হবে না, ২১ আগস্ট হবে না, এ দেশ আর পাকিস্তানপন্থায় ফেরত যাবে না।

আলোচনা সভায় বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও সাবেক শিল্পমন্ত্রী কমরেড দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ডা. শহীদুল্লাহ, আমিনুর রহমান মল্লিকসহ ১৪ দলের বিভিন্ন নেতারা। 

আইবি/এসএসএইচ