বাম গণতান্ত্রিক জোট বৃহস্পতিবারের অর্ধদিবস হরতাল পালনে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে। বুধবার (২৪ আগস্ট) রাজধানীর পুরানা পল্টনের মুক্তিভবনে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান জোটের সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।  

জ্বালানি তেল, ইউরিয়া সার, খাদ্যসহ নিত্যপণ্যের দাম এবং পরিবহনের ভাড়া কমানো এবং বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়া বন্ধের দাবিতে এ হরতাল ডেকেছে বাম গণতান্ত্রিক জোট। সংবাদ সম্মেলনে প্রিন্স বলেন, ২৫ আগস্ট অর্ধদিবস (সকাল ৬টা- দুপুর ১২টা) হরতাল পালিত হবে। রাজপথে থেকে হরতাল সফল করতে দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি।  

তিনি বলেন, সারাদেশের মানুষ এক দুর্বিষহ জীবনযাপন করছে। আমরা ধারাবাহিক লড়াই-সংগ্রামের মধ্যে আছি, হরতাল আহ্বান করেছি। সারাদেশের মানুষ আমাদের কর্মসূচির প্রতি স্বতঃস্ফূর্ত সমর্থন ব্যক্ত করেছে। 

তিনি আরও বলেন, সরকার বর্তমান সংকটে মানুষকে বাঁচাতে দায়িত্বশীল আচরণ না করে নিত্যপণ্যের দাম বাড়িয়েই চলেছে। সম্প্রতি মোটা চালসহ অন্য চালের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছে। জ্বালানি তেল ও সারের মূল্যবৃদ্ধির প্রভাবে সর্বত্র মূল্যবৃদ্ধি মানুষের জীবনকে একেবারেই অতিষ্ঠ করে তুলছে। এ মূল্যবৃদ্ধি মানুষ কোনোভাবেই সহ্য করতে পারছে না। 

সংবাদ সম্মেলনে উপস্থিতি ছিলেন সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তার, বাসদের (মার্ক্সবাদী) সমন্বয়ক মাসুদ রানা, বিপ্লবী গণতান্ত্রিক পার্টির শহীদুল ইসলাম সবুজ, সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আব্দুল আলী প্রমুখ।

এএইচআর/আরএইচ