বিএনপি ও জাতীয় পার্টিকে সংসদ থেকে পদত্যাগ করে রাজপথে নেমে আসার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ। তিনি বলেন, পদত্যাগ না করলে জনগণকে আপনারা সঙ্গে পাবেন না।

শনিবার (১ অক্টোবর) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সেমিনার হলে দলের ২য় যুব সম্মেলনে এসব কথা বলেন তিনি। 

সম্মেলন শেষে আদনান সানিকে সভাপতি এবং মো. মিঠু আলিকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে যুব আন্দোলনের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের দুই দিন পরপর নতুন নাটক শুরু করেন বলে দাবি করে ববি হাজ্জাজ বলেন, দলের ভেতরে ও তার নেতৃত্ব নিয়ে বিতর্ক রয়েছে। গত সংসদের মতো বর্তমান মেয়াদেও বিরোধী দল হিসেবে সরকারের খায়েশ পূরণ করে যাচ্ছে তার দল জাতীয় পার্টি। এখন তারা সরকারবিরোধী হবার নতুন নাটক করছে।

তিনি আরও বলেন, বিএনপি রাজপথে প্রতিনিয়ত সরকার পতনের হুমকি দিলেও সংসদে তাদের এমপিরা এখন পর্যন্ত এই নৈশভোটের সংসদকে বৈধতা দিয়ে যাচ্ছে। আমরা অবিলম্বে জাতীয় সংসদ থেকে বিএনপি-জাপার এমপিদের পদত্যাগের আহ্বান জানাচ্ছি।

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলের পেছনে আওয়ামী লীগের উদ্দেশ্য ছিল নির্বাচন ব্যবস্থা ধ্বংস করা বলে মন্তব্য করেন ববি হাজ্জাজ। বলেন, সব গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে ধ্বংস করে রাজতন্ত্রের আদলে যুগ যুগ ধরে ক্ষমতায় থাকার জন্য তারা তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার বাতিল করেছে। গণভোট ছাড়া সংবিধান সংশোধনের সুযোগ থাকায় প্রতিটি সরকারই এই সুযোগ নিয়েছে।

জাতীয় নির্বাচনকে অধিকতর সুষ্ঠু করতে একাধিক দিনে ভোট গ্রহণের বিকল্প নেই বলেও মনে করেন এনডিএম চেয়ারম্যান।

এর আগে এনডিএমের অঙ্গসংগঠন যুব আন্দোলনের হাজারো নেতা-কর্মীর উপস্থিতিতে বেলুন এবং কবুতর উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন সংগঠনটির যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব হুমায়ুন পারভেজ খান।

এএইচআর/এমএ