বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

ঢাকা জেলা ছাত্রদলের সদস্য সজীব রায়হানকে বাসায় না পেয়ে তার তিন ভাইকে পুলিশ ধরে নিয়ে গেছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, সোমবার (১ মার্চ) দিনগত রাতে সজীবকে গ্রেফতারের উদ্দেশ্যে এসে না পেয়ে তার ভাই জুয়েল, সোহেল ও সুমনকে অন্যায়ভাবে ধরে নিয়েছে পুলিশ।

মঙ্গলবার (২ মার্চ) বেলা সাড়ে ১১টায় নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। এ ঘটনা আরেকটি নির্মম ও দুঃসহ দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন রিজভী। তিনি বলেন, আওয়ামী পুলিশ বাহিনীর এ কর্ম ২৫ মার্চের পর হানাদার বাহিনী এবং স্বাধীনতার পর রক্ষীবাহিনীর বর্বরতাকে স্মরণ করিয়ে দেয়।

রুহুল কবির রিজভী বলেন, গত কয়েকদিন ছাত্রদলের নেতাদের গ্রেফতার করে রিমান্ড নামক টর্চারিং মেশিনে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। যে ভয়াবহ দুর্ভোগ পোহাতে হচ্ছে তা নজিরবিহীন। ক্ষমতার উন্মাদনার মধ্যে থাকতে চায় বর্তমান আওয়ামী সরকার। বোধ-বুদ্ধি, বিবেচনা, মানবিকতা সব কিছু বিসর্জন দিয়ে এক নিষ্ঠুর মাফিয়াতন্ত্র কায়েম করেছে তারা। মাফিয়া সরকার হিসেবে বিশ্বজোড়া নামডাক হয়েছে আওয়ামী লীগের। তারা খুশি। এ কারণে লাঠি ও বন্দুকের ভাষা ব্যবহার করছে নির্দ্বিধায়।

গত শনিবার (২৭ ফেব্রুয়ারি) প্রেসক্লাবের সামনে ছাত্রদলের শান্তিপূর্ণ কর্মসূচি পুলিশের ঘুম কেড়ে নিয়েছে উল্লেখ করে রিজভী বলেন, সেখানে তাদেরকে রক্তাক্ত করার পর এখন চিরুনি তল্লাশি শুরু করেছে ছাত্রনেতাদের বাসায় বাসায়। আওয়ামী সরকার গণতন্ত্রের গলা টিপে মনুষ্যবিহীন বিরানভূমিতে রাজত্ব করতে চাইছে।

তিনি আরও বলেন, প্রেসক্লাবের ঘটনায় ইতোমধ্যে ছাত্রদলের ১৩ জন নেতাকে গ্রেফতার করে ৫ দিনের রিমান্ডে নিয়ে পৈশাচিক নির্যাতন চালানো হচ্ছে। এর মধ্যে গত রোববার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিন ছাত্রদল নেতাকে তুলে নিয়ে দীর্ঘ সময় অস্বীকার করেছে শুধু শারীরিক নির্যাতন করার জন্য।

রিজভী আরও বলেন, তবে এই অবৈধ শাসকগোষ্ঠীর রক্তমাখা হাত এদেশের জনগণের দ্রোহের আগুনে পুড়ে যাবে। তাদের নির্মিত সন্ত্রাসের শৃঙ্খল ভেঙে ফেলতে ছাত্র-জনতা রাজপথেই অবস্থান নেবে, ঘরে ফিরে যাবে না। যারা প্রতিহিংসার মনোভাব নিয়ে রাষ্ট্রক্ষমতা দখলে রাখে তাদের পতন অবশ্যম্ভাবী। অনেক দিন ধরে চলে আসা এই হিংস অবিচার মানুষ আর সহ্য করবে না। সব নির্যাতন সহ্য করেই ছাত্র-জনতা রাজপথে থাকবে।

অবিলম্বে গ্রেফতারকৃত ছাত্রদল নেতাদের রিমান্ড বাতিল ও ‘মিথ্যা’ মামলা প্রত্যাহার করে মুক্তির দাবি জানিয়ে রিজভী বলেন, সজীব রায়হানের ভাই জুয়েল, সোহেল, সুমন যাদের রাজনীতির সঙ্গে কোনো সম্পর্কই নেই তাদের নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।

এএইচআর/এইচকে