জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে একটি দল নির্বাচন কমিশনের নিবন্ধন পেতে আবেদন করেছে।

গণমাধ্যমের প্রতিবেদন বলছে, বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতারাই দলটি গঠন করেছেন। মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকায় জামায়াতের নিবন্ধন বাতিল করেছে ইসি।

বুধবার (২৬ অক্টোবর) নির্বাচন ভবনে বিডিপির চেয়ারম্যান অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চাঁনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসিতে আবেদন জমা দেয়।

এরপর সাংবাদিকদের তিনি বলেন, আমরা নিবন্ধনের সব শর্ত পূরণ করেই বিডিপির আবেদন জমা দিতে এসেছি। আশা করি, আমরা ইসিতে নিবন্ধিত হবো এবং আমরা রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে জড়িত হবো। আমরা প্রায় ৫০ হাজার পৃষ্ঠার ডকুমেন্ট এনেছি।

আরও পড়ুন : নামেই ‘২০’, দল ১৪ ব্যক্তিনির্ভর ৩

আপনি ডেমরা থানা জামায়াতের আমির ছিলেন কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি ডেমরা চিনিই না।

কবে প্রতিষ্ঠা পেয়েছে এবং দলটির আদর্শ উদ্দেশ্য কী জানতে চাইলে তিনি বলেন, পরবর্তীতে আমরা বিস্তারিত জানাব। এখন কিছুই বলতে চাচ্ছি না। 

জামায়াতের সঙ্গে সম্পৃক্ততার বিষয়ে বিডিপি সভাপতি বলেন, ভুল কথা অনেকেই বলতে পারেন। এটা একটা নতুন দল। আমার সঙ্গে যারা আছেন তারা নতুন প্রজন্মের। বিভিন্নভাবে তাদের সংগ্রহ করছি। এখানে কারো কোনো দলের লেজুড়বৃত্তি বা সহযোগিতা ফিল করি না। এখন কেউ যদি কিছু বলে আমরা এজন্য দায়ী নয়। বিনীতভাবে আপনাদের কাছে আবেদন, বিস্তারিতভাবে আমরা বলব। আমরা সম্পূর্ণ নতুন একটা দল। জামায়াতের সঙ্গে আমাদের সম্পৃক্ততা নেই।

জাতির পিতা, বাংলাদেশ সংবিধান মানেন কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের সংবিধান মেনেই আমরা রাজনীতিতে এসেছি। সংবিধানের প্রতিটি শব্দকেই আমরা সম্মান করি। সেটাকে লালন করেই আমরা রাজনীতি করি। বঙ্গবন্ধু তো জাতির পিতা। বাংলাদেশের সংবিধানের বাইরে যেতে রাজি নই আমরা। আমাদের গঠনতন্ত্র দেখলে বুঝবেন।  

যুদ্ধাপরাধী কেউ দলে আছেন কি-না, এমন প্রশ্নের জবাবে বিডিপি সভাপতি বলেন, আমাদের দলের অধিকাংশ উদ্যোক্তা স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছে, তাদের আপনারা যুদ্ধাপরাধী বানাতে চাইলে বানাতে পারেন। আমরা এসব বিষয়ে যাব কেন? আমরা একটা রাজনৈতিক দল। ইনশাআল্লাহ সামনে সব কিছু পরিষ্কার হবে।

উল্লেখ্য, আগামী ২৯ অক্টোবর নতুন দল নিবন্ধনের আবেদন জমা দেওয়ার সময় শেষ হচ্ছে। তবে ওই দিন সরকারি ছুটি থাকায় ৩০ অক্টোবর পর্যন্ত নিবন্ধনের আগ্রহী দলগুলো আবেদন করতে পারবে।

এসআর/এসকেডি