আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেছেন, আমরা জেলা পর্যায়ের তৃণমূলের নেতাকর্মী এবং এদেশের সুশীল সমাজ, যারা মুক্তিযুদ্ধের পক্ষে স্বাধীনতার চেতনার মানুষ, আওয়ামী লীগের শুভাকাঙ্ক্ষী, সব শ্রেণিপেশার মানুষের কাছে গঠনতন্ত্র ও ঘোষণাপত্রের ব্যাপারে মতামত আশা করব। অনলাইনে তাদের চিন্তা চেতনার মতামত আহ্বান করব। 

শনিবার (১২ নভেম্বর) দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের ২২তম জাতীয় কাউন্সিল উপলক্ষে গঠিত গঠনতন্ত্র উপ-কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে এ কথা বলেন তিনি। 

গঠনতন্ত্র সংশোধন উপ-কমিটির আহ্বায়ক বলেন, আপনারা জানেন যে আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলের তারিখ ঘোষিত হয়েছে। সম্মেলনে গুরুত্বপূর্ণ কাজ সংগঠনের ঘোষণাপত্র, গঠনতন্ত্রকে যুগোপযোগী এবং আধুনিক করা। আওয়ামী লীগ এদেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠন। এই সংগঠনটি ১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত হয়েছিল। দলটি ক্ষমতায় না থাকলেও এদেশের আর্থসামাজিক, সাংস্কৃতিকসহ সব পরিবর্তনে সুনিশ্চিত ভূমিকা রেখেছে। এই সম্মেলনটি খুবই গুরুত্বপূর্ণ। 

তিনি আরো বলেন, আজকে আমরা গঠনতন্ত্র উপকমিটির মিটিং করেছি। এই সভায় আমরা প্রাথমিক আলোচনা করেছি। দায়িত্ব অর্পণ করেছি। গঠনতন্ত্রটি কীভাবে আরো বেশি সুন্দর করা যায়, যাতে সংগঠনটি আরো সুশৃঙ্খল ও শক্তিশালী করতে পারি এসব বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। 

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, আমি মনে করি, আমাদের এই উদ্যোগগুলো আমাদের সংগঠনকে আরো সুশৃঙ্খল, সুসংগঠিত করবে। বাংলাদেশে আওয়ামী লীগ সবসময় শক্তিশালী দল। এই সম্মেলনের মাধ্যমে দল আরো বেশি আধুনিক হবে। 

গঠনতন্ত্র পরিবর্তনের বিষয়ে তিনি বলেন, আমরা এখন তা চূড়ান্ত করেনি। এই মুহূর্তে বলতে পারছি না।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আমাদের আজকের সভায় অনেক ধরনের আলোচনা হয়েছে। এগুলো নিয়ে আরো আলোচনা হবে, গবেষণা হবে। 

এসময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ২২তম জাতীয় কাউন্সিল উপলক্ষে গঠিত সব উপকমিটির আহ্বায়ক ও সদস্য সচিবরা উপস্থিত ছিলেন। 

এমএসআই/জেডএস