বৃহত্তর আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে বিএনপি সংসদ থেকে পদত্যাগ করছে বলে মন্তব্য করেছেন দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা।

পদত্যাগ পত্র জমা দেওয়ার আগে তিনি বলেন, আজ আমরা স্পিকারের হাতে আমাদের পদত্যাগ পত্র তুলে দেব। গতকাল ই-মেইলের মাধ্যমে এবং আমি ব্যক্তিগতভাবে স্পিকারকে ফোন করে জানিয়েছি যে, আমরা সাতজন সংসদ সদস্য পদত্যাগ করছি।

রোববার (১১ ডিসেম্বর) পদত্যাগপত্র জমা দিতে সংসদ সচিবালয়ে প্রবেশের আগে তিনি এসব কথা বলেন। 

আরও পড়ুন>>এই সংসদে থাকা না থাকার মধ্যে কোনো পার্থক্য নেই : রুমিন ফারহানা

রুমিন ফারহানা বলেন, স্পিকার ইতোমধ্যে অবগত আছেন। কারণ মিডিয়াতে ততক্ষণে এই খবর প্রচার হয়ে গেছে। সুতরাং এই সংসদ থেকে আমরা আজকে পদত্যাগ করছি। গতকাল আমাদের দলের গণসমাবেশ থেকে ১০টি গাইডলাইন দেওয়া হয়েছে। তার প্রথম নির্দেশনা ছিল সংসদ ভেঙে দেওয়া এবং সংসদ থেকে পদত্যাগ করার কথা বলা হয়েছে। বলা হয়েছে নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের কথা। সংসদ ভেঙে দেওয়ার যে দাবি আমাদের দলের, তার সঙ্গে একাত্মতা প্রকাশ করে সাতজন সংসদ সদস্য পদত্যাগ করছি।

তিনি বলেন, এই সংসদে আমরা যতটুকু পেরেছি আমরা জনগণের কথা, দেশের কথা বলবার চেষ্টা করেছি। আমাদের বাধা দেওয়া হয়েছে। আমাদের সময় দেওয়া হয়নি। আমাদের সুযোগ খুব সীমিত ছিল, তারপরও আমরা আমাদের সর্বোচ্চটা করার চেষ্টা করেছি। কিন্তু এখন বৃহত্তর আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে সংসদ থেকে পদত্যাগ করছি।

তিনি আরও বলেন বলেন, আমি মনে করি, সংসদে আর যে দল আছে, যারা গণতন্ত্রে বিশ্বাস করে, যারা মানুষের ভোটের অধিকারে বিশ্বাস করে—লুটপাটের ওপর নির্ভর করা সরকারের ক্ষমতায় থাকার আর ন্যূনতম নৈতিক অধিকার নেই। সেই সমস্ত দলেরই সংসদ থেকে পদত্যাগ করা উচিত।

আরও পড়ুন>>সুষ্ঠু ভোট হলে বিএনপি ২৯০ আসন পাবে : রুমিন ফারহানা

বিএনপির সাতজন এমপির পদত্যাগে সরকারদলীয় নেতারা বলছেন, তাদের কোনো সংকট তৈরি হবে না। সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে রুমিন ফারহানা বলেন, সংকট তৈরি হবে কি হবে না সেটা তা আপনারা নিজেরাই দেখবেন। সংসদে সত্যিকারের বিরোধী দল বলতে যদি কিছু বোঝা যায় সেটি হলো বিএনপি। সেটা দেশের মানুষ যেমন জানে, সরকারও তেমননি ভালো করেই জানে। আর সংকট যে তৈরি হবে সেটা বোঝা যায়, যখন প্রথমেই বলে সংকট তৈরি হবে না।

সংসদে আসার সিদ্ধান্ত ভুল ছিল কি না এমন প্রশ্নের জবাবে রুমিন বলেন, একদম ভুল ছিল না। আমরা বলেছিলাম, যে সীমিত সুযোগ পাব তার উপযুক্ত ব্যবহার করব। এই সাড়ে তিন বছরে দেখেছেন, আমরা আমাদের সর্বোচ্চটা দিয়েছি। সুযোগ দেয়নি, সময় দেয়নি, মাইক অফ করে দিয়েছে—এর মধ্যে থেকেও যতটা সম্ভব করেছি।

এএইচআর/কেএ