জামিনে মুক্ত হয়েছেন হেফাজতে ইসলামের সাবেক সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী।

রোববার (১৮ ডিসেম্বর) বিকেলে তিনি চট্টগ্রাম কারাগার থেকে মুক্তি পান। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন হেফাজতের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মীর ইদ্রিস। 

তিনি বলেন, ২০ মাস পর মাওলানা আজিজুল হক মুক্তি পেয়েছেন। তিনি ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন থানায় দায়ের হওয়া মামলায় গ্রেপ্তার ছিলেন।

জানা গেছে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশে আসার কথা ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সে সময় তার আগমনের বিরোধিতা করে আন্দোলনের ডাক দেয় হেফাজতে ইসলাম। তারই ধারাবাহিকতায় গত বছরের ২৬ মার্চ সারাদেশে বিক্ষোভের ঘোষণা দেওয়া হয়। সেই বিক্ষোভে চট্টগ্রামের হাটহাজারীতে চারজন নিহত হয়।

এ ঘটনার প্রতিবাদে দুদিন পর ২৮ এপ্রিল সারাদেশে হরতাল ডাকা হয়। এসব আন্দোলনে দেশের বিভিন্ন সরকারি দপ্তরে অগ্নিকাণ্ডসহ নাশকতা চালানো হয়। একপর্যায়ে তাদের ওপর চড়াও হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। একের পর এক গ্রেপ্তার করা হয় শীর্ষ নেতাদের। 

ওই বছরের ১১ এপ্রিল হেফাজতের তৎকালীন সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুলকে গ্রেপ্তার করা হয়। এরপর তাকে বিভিন্ন থানায় দায়ের হওয়া নাশকতা মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

এদিকে এসব ঘটনার পর দীর্ঘদিন চুপসে থাকা হেফাজত সম্প্রতি সক্রিয় হয়। তারা সমঝোতার জন্য সরকারের শীর্ষ মহলে যোগাযোগ করতে থাকে। সরকারের সঙ্গে বিভিন্ন বৈঠকে নেতাকর্মীদের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানান। সবশেষ গতকাল (শনিবার) প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন দলটির নেতারা। সেখানেও দলটির পক্ষ থেকে একই দাবি জানানো হয়।

মিজানুর রহমান/কেএ