বিএনপির ছেড়ে দেওয়া জাতীয় সংসদের পাঁচ আসনের উপ-নির্বাচনে বৃহস্পতিবার থেকে মনোনয়ন ফরম বিতরণ করবে জাতীয় পার্টি (জাপা)। আগামীকাল সকাল ১১টা থেকে মনোনয়ন ফরম বিক্রি করবে দলটি।

বুধবার (২১ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করে জাতীয় পার্টির দপ্তর সম্পাদক এম এ রাজ্জাক বলেন, জাতীয় সংসদের ৫টি শূন্য আসনের উপ-নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১ ফেব্রুয়ারিতে। সে লক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) থেকে ২৫ ডিসেম্বর প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয় থেকে মনোনয়ন ফরম বিতরণ করা হবে।

তিনি আরও জানান, মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষ সময় ২৫ ডিসেম্বর। এরপর ২৬ ডিসেম্বর বেলা ১২টায় পার্লামেন্টারি বোর্ডের সঙ্গে প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত এমপি পদত্যাগের ঘোষণা দেন। পরদিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে তারা পদত্যাগপত্র জমা দেন। এর মধ্যে একজন এমপি (হারুন-অর রশিদ) বিদেশে থাকায় তার পদত্যাগপত্র গৃহীত হয়নি। অন্য ৬ জনের আসন শূন্য ঘোষণা করা হয়। এরমধ্যে একটি সংরক্ষিত নারী আসন। বাকি ৫ সংসদীয় আসনে ১ ফেব্রুয়ারি উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। শূন্য হওয়া সংরক্ষিত নারী আসনে নিয়মানুযায়ী পরে সদস্য মনোনয়ন ও নির্বাচন করা হবে।

এমআই/এসকেডি