>> সভাপতিমণ্ডলীতে মহিউদ্দিন, ত্রাণে আমিন, সাংগঠনিকে সুজিত
>> বাদ পড়েছেন সফিউল আলম শফিক
>> দুই সম্পাদক, এক উপ-সম্পাদকসহ ৩৩ পদ শূন্য 
>> কেন্দ্র থেকে বাদ পড়েছেন ৬ জন

আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। ৮১ সদস্য বিশিষ্ট কমিটির মধ্যে ৪৮ পদে নাম ঘোষণা করা হয়। এতে একটিও নতুন মুখ নেই। পুরোনো কমিটি থেকে কাউকে পদোন্নতি আর কাউকে বাদ দেওয়া হয়েছে। এখনো ৩৩টি পদ শূন্য রয়েছে।

সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। ১০ম বারের মতো দলটির প্রধান হলেন তিনি। সাধারণ সম্পাদক পদে টানা তিন বারের মতো পুনর্নির্বাচিত হয়েছেন ওবায়দুল কাদের।

আরও পড়ুন : আবারও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা

আরও পড়ুন : কাদেরের হ্যাটট্রিক

কাউন্সিলে প্রদত্ত ক্ষমতাবলে নবনির্বাচিত সভাপতি শেখ হাসিনা দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নাম ঘোষণা করেন।

সেখানে দেখা যায় সভাপতিমণ্ডলী থেকে তিনজন বাদ পড়েছেন। তারা হলেন নুরুল ইসলাম নাহিদ, রমেশ চন্দ্র সেন ও অ্যাডভোকেট আব্দুল মান্নান খান।

সম্পাদকমণ্ডলীর দুজন- শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ এবং যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনুর রশীদকে বাদ দেওয়া হয়েছে। তবে তাদের পাঁচজনকেই দলের উপদেষ্টা করা হয়েছে। এছাড়া আগের কমিটির সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিককেও বাদ দেওয়া হয়েছে।

সভাপতিমণ্ডলীর সদস্য পদে ১৫ জনের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে আগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী এমপি, শেখ ফজলুল করিম সেলিম এমপি, কাজী জাফর উল্লাহ, ইঞ্জি. মোশারফ হোসেন এমপি, পীযুষ কান্তি ভট্টাচার্য্য, ড. আব্দুর রাজ্জাক এমপি, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান এমপি, শাজাহান খান এমপি, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, এ এইচ এম খায়রুজ্জামান লিটন, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, কামরুল ইসলাম এমপি ও সিমিন হোসেন রিমি স্বপদে বহাল আছেন। দলের কার্যনির্বাহী কমিটির সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিনকে নতুন করে যুক্ত করা হয়েছে সভাপতিমণ্ডলীতে। ১৭ সদস্য বিশিষ্ট সভাপতিমণ্ডলীর আরও দুটি পদ ফাঁকা রয়েছে।

কমিটিতে চারটি যুগ্ম সাধারণ সম্পাদক পদ রয়েছে। আগের কমিটিতে ড. হাছান মাহমুদ এমপি, মাহবুবউল আলম হানিফ এমপি, ডা. দীপু মনি এমপি, আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিম এ পদে ছিলেন। তাদের চারজনকেই স্বপদে রাখা হয়েছে।

কোষাধ্যক্ষ পদে এইচ এন আশিকুর রহমান এমপিও রয়েছেন আগের পদে।

১৯টি বিভাগীয় সম্পাদকমণ্ডলীর মধ্যে আগের কমিটির অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, মহিলা বিষয়ক সম্পাদক জাহানারা বেগম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা স্বপদেই রয়েছেন। সম্পাদক-মণ্ডলীতে যুক্ত হয়েছেন আগের কমিটির উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন। তাকে দলের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক করা হয়েছে। শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক এবং যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক পদ ফাঁকা রাখা হয়েছে।

সাংগঠনিক সম্পাদক পদে আগের কমিটির আটজনের মধ্যে সাতজনই স্বপদে রয়েছেন। তারা হলেন, আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, এস এম কামাল হোসেন, মির্জা আজম এমপি, অ্যাডভোকেট আফজাল হোসেন, শফিউল আলম চৌধুরী নাদেল। বাদ পড়েছেন সাখাওয়াত হোসেন শফিক। তার জায়গায় আগের কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দীকে আনা হয়েছে।

আগের কমিটির উপ-দপ্তর সম্পাদক সায়েম খানও থাকছেন একই পদে। তবে ফাঁকা রয়েছে উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক।

জাতীয় কমিটি

দলীয় সভাপতি শেখ হাসিনা আজ জাতীয় কমিটির সদস্যের নাম ঘোষণা করেন। তারা হলেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ড. মশিউর রহমান, অ্যাড. ইউসুফ হোসেন হুমায়ুন, মির্জা এমএ জলিল, আকবর আলী মর্জি, ড. আনিসুল হক, জাহিদ মালিক স্বপন, অধ্যক্ষ মতিউর রহমান, শাহজাহান কামাল, বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুস, চন্দ্রীজগল পাল, শ্রী রমেশ চন্দ্র, নুরুল ইসলাম নাহিদ, হারুনুর রশিদ, হাবিবুর রহমান সিরাজ।

সংসদীয় মনোনয়ন বোর্ড

সংসদীয় বোর্ডও অনুমোদন হয়েছে সম্মেলনে। আগের সংসদীয় বোর্ডে ৫ জন মৃত্যুবরণ করেছেন। পরে সেগুলো পূরণ করা হবে বলে জানান দলের সভাপতি শেখ হাসিনা। সংসদীয় বোর্ডের প্রধান হিসেবে নিয়ম অনুযায়ী থাকছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এছাড়া রয়েছেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসনাত আবদুল্লাহ, কাজী জাফর উল্লাহ, রমেশ চন্দ্র সেন, ওবায়দুল কাদের, মো. রাশিদুল আলম, ড. দীপু মনি।

স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড

শেখ হাসিনা, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসনাত আব্দুল্লাহ, কাজী জাফর উল্লাহ, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, শ্রী রমেশ চন্দ্র সেন, ওবায়দুল কাদের, মো. রাশিদুল আলম, জাহাঙ্গীর কবির নানক, মো. আব্দুর রহমান, মাহবুব-উল-আলম হানিফ, ডা. দীপু মণি, ড. হাছান মাহমুদ, ড. আব্দুস সোবহান গোলাপ।

উপদেষ্টা পরিষদ

কাউন্সিল অধিবেশন থেকেই দলের উপদেষ্টা পরিষদ সদস্যদের নাম ঘোষণা করেন শেখ হাসিনা। সেখানেও আগের প্রায় সবাই বহাল রয়েছেন। আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ড. মশিউর রহমান, অ্যাড. ইউসুফ হোসেন হুমায়ুন, রাজীউদ্দিন আহমেদ রাজু, ড. মহিউদ্দীন খান আলমগীর, ব্যরিস্টার শফিক আহমেদ, শ্রী সতীশ চন্দ্র রায়, প্রফেসর ড. আব্দুল খালেক, প্রফেসর ডা. রুহুল হক এমপি, কাজী আকরাম উদ্দীন, অ্যাড. সৈয়দ রেজাউর রহমান, ড. অনুপম সেন, প্রফেসর ড. হামিদা বানু, প্রফেসর ড. মো. হোসেন মনসুর, অধ্যাপিকা সুলতানা শফি, এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, অ্যাম্বাসেডর জমির, গোলাম মওলা নকশাবন্দি, ড. মির্জা এমএ জলিল, ড. প্রণব কুমার বড়ুয়া, মে. জে. আব্দুল হাফিজ মল্লিক পিএসসি (অব.), প্রফেসর ডক্টর সাইদুর রহমান খান, ড. গওহর রিজভী, প্রফেসর খন্দকার বজললু হক, মো. রশিদুল আলম, স্থপতি ইয়াফেস ওসমান, কাজী সিরাজুল ইসলাম, চৌধুরী খালেকুজ্জামান, মোজাফফর হোসেন পল্টু, সালমান এফ রহমান, এনাম আহমেদ চৌধুরী, আতাউর রহমান, একেএম রহমাতুল্লাহ, মো. শাহাবুদ্দিন টিপু, অধ্যক্ষ মতিউর রহমান, ড. শামসুল আলম, মতিউর রহমান খান, অ্যাডভোকেট জহিরুল হক।

এছাড়া কার্যনির্বাহী কমিটির শ্রী রমেশ চন্দ্র সেন, নুরুল ইসলাম নাহিদ, অ্যাডভোকেট আব্দুল মান্নান খান, হারুনুর রশিদ, হাবিবুর রহমান সিরাজকে উপদেষ্টা পরিষদের সদস্য করা হয়েছে।

এমএসআই/এসকেডি