বিএনপি গণঅবস্থানের নামে দেশের অভ্যন্তরে যেন সহিংস পরিবেশ সৃষ্টি করতে না পারে সেজন্য বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠে থাকবে আওয়ামী লীগ ও দলটির সহযোগী এবং ভ্রাতৃপ্রতীম সংগঠনের নেতাকর্মীরা। 

বিএনপির শান্তিপূর্ণ গণঅবস্থান কর্মসূচিতে বাধা না দিলেও দলটির সহিংসতা রোধে নগরজুড়ে কঠোর অবস্থানে থাকবে ক্ষমতাসীনরা। কোনো ধরনের বিশৃঙ্খলা পরিবেশ তৈরি হলেই তা প্রতিরোধ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

আরও পড়ুন>>গণ-অবস্থান কর্মসূচিতে অংশ নিতে ১০ বিভাগে যাচ্ছে বিএনপি

জানা গেছে, সমমনা দলগুলো নিয়ে ঢাকাসহ দেশের বিভাগীয় শহরগুলোতে বিএনপির গণঅবস্থান আজ। এ কর্মসূচি সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলটি। সরকারবিরোধী শো-ডাউনের মধ্যদিয়ে নিজেদের সাংগঠনিক শক্তির প্রদর্শন দেখানোর পরিকল্পনাও রয়েছে বিএনপির। তবে মাঠের রাজনীতিতে বিএনপিকে ছাড় দিতে নারাজ ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিরোধীদের গণঅবস্থানের দিনে পুরো রাজধানী দখলে রাখতে চায় দলটি। এছাড়া নগরের পাড়া-মহল্লা ও গুরুত্বপূর্ণ স্থানে রাখা হবে বাড়তি নজরদারি। 

বিএনপির গণঅবস্থানের প্রতিবাদে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সতর্ক অবস্থানে থাকবে ঢাকা মহানগর  দক্ষিণ আওয়ামী লীগ। এছাড়াও এদিন সকাল ১০টায় ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলটির কেন্দ্রীয় নেতারা।
  
বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে শান্তি সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। বিকেল ৩টায় রাজধানীর চিড়িয়াখানা রোডের ঈদগাঁও মাঠে এ সমাবেশে করা হবে। উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচির সঞ্চালনায় শান্তি সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আরও পড়ুন>>গণঅবস্থান কর্মসূচি সফলে বিএনপি নেতাদের মধ্যে দায়িত্ব বণ্টন

ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ শাখার উদ্যোগে রাজধানীতে দুটি সমাবেশে করবে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। দক্ষিণের উদ্যোগে দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ও উত্তরের উদ্যোগে বেলা ১১টায় ফার্মগেট এলাকায় এ সমাবেশে করবে সংগঠনটি। এতে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক আ. ফ. ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দুটি সমাবেশ আয়োজন করা হয়েছে। 

বিএনপি-জামায়াতের নৈরাজ্য, অগ্নিসন্ত্রাস ও সংবিধানবিরোধী অপতৎপরতার বিরুদ্ধে অবস্থান কর্মসূচি পালন করবে বাংলাদেশ ছাত্রলীগ। সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের নেতৃত্বে আজ বেলা ১১টায় রাজধানীর শাহবাগ চত্বরে অবস্থান কর্মসূচি পালন করবে সংগঠনটি। বিএনপির গণঅবস্থান কর্মসূচির প্রতিবাদে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে বাংলাদেশ কৃষক লীগ। সংগঠনের সভাপতি সমীর চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতির নেতৃত্বে বেলা ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করা হবে। এতে কেন্দ্রীয় ও মহানগর উত্তর-দক্ষিণ কৃষক লীগের নেতা-কর্মীরা উপস্থিত থাকবেন। 

আরও পড়ুন>>‘হুমকি’ দেখছে না আ. লীগ, তবু ‘অবরুদ্ধ’ করে রাখার চিন্তা

আনুষ্ঠানিক কর্মসূচি না গ্রহণ করা হলেও নগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের কর্মসূচিতে উপস্থিত থেকে নিজেদের সাংগঠনিক শক্তির জানান দেবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। এছাড়া মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, মৎস্যজীবী লীগ সহ আওয়ামী লীগের সকল সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীরা বিএনপির গণঅবস্থান কর্মসূচির প্রতিবাদে নগরের গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান কর্মসূচি পালন করবে। 

এমএসআই/এমএ