আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে নানা কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি। বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে নয়াপল্টন দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত যৌথ সভায় এসব কর্মসূচি গ্রহণ করা হয়।

পরে সংবাদ সম্মেলনে এসব কর্মসূচির বিষয়ে বিস্তারিত তথ্য জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বিএনপির উদ্যোগে যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভায় বিএনপির কেন্দ্রীয় নেতারা, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির আহ্বায়ক ও সদস্য সচিব, অঙ্গ ও সহযোগী সংগঠনের সভাপতি ও সম্পাদকরা অংশ নেন।

তিনি আরও বলেন, সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২৬ মার্চ সকাল ৬টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী সব দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। ওই দিন সকাল ৭টায় বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয় থেকে দলের কেন্দ্রীয় নেতাসহ নেতাকর্মীরা জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে যাত্রা এবং জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন।

বিএনপি মহাসচিব বলেন, জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে ঢাকায় ফিরে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করা হবে। ওই দিন মাজার প্রাঙ্গণে জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে দোয়া অনুষ্ঠিত হবে।

এছাড়া ২৫ মার্চ বেলা ১১টায় মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মহানগর নাট্যমঞ্চে অথবা নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ২৭ মার্চ বেলা ১১টায় মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ‘মুক্তিযোদ্ধা গণসমাবেশ’ অনুষ্ঠিত হবে। সারাদেশে জেলা, মহানগর, উপজেলা, পৌরসহ সব ইউনিট মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও অন্যান্য কর্মসূচির আয়োজন করবে। এর বাইরে অঙ্গ ও সহযোগী সংগঠনসমূহ নিজ উদ্যোগে কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করবে।

এএইচআর/এসকেডি