রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মূল্যায়নে রাষ্ট্র যন্ত্র ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু।

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীদের অভিভাবক, বাবা-মায়েরা কত কষ্ট করে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করায়। তারা ভাবে আমার সন্তানটা রাষ্ট্রবিজ্ঞান থেকে পাস করলেই একটা চাকরি হয়ে যাবে। বিসিএস ক্যাডার হবে বা সরকারি কোন গুরুত্বপূর্ণ পদে যাবে। কিন্তু আমাদের রাষ্ট্র যন্ত্র সেটা দিতে ব্যর্থ হয়েছে। আমাদের রাষ্ট্র অনেক কিছু পারে না, তারা অনেক কিছুতে ব্যর্থ হয়। কিন্তু আমাদের সে ক্ষেত্রে এগিয়ে আসতে হবে।

শনিবার (১৮ মার্চ) দুপুর ১২টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলা ভবন চত্বরে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এমপি আরও বলেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের যে কোনো প্রয়োজনে আমাদের এগিয়ে আসতে হবে। আর কোনদিন যাতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের কোন শিক্ষার্থীদের অর্থাভাবে কষ্ট পেতে না হয় আমাদের সে ব্যবস্থা করতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ঈর্ষণীয় সাফল্যের কথা তুলে ধরে নজরুল ইসলাম বাবু বলেন, মাত্র ১৭ বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনেক পুরনো বিশ্ববিদ্যালয়কে ছাড়িয়ে গেছে। জগন্নাথ কলেজও সেই একই ভূমিকা পালন করেছে।  

রাষ্ট্রবিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আহ্বায়ক জহির উদ্দীন খসরুর সভাপতিত্বে সদস্য সচিব মো. ওলিদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ-১১ আসনের সংসদ সদস্য কাজিম উদ্দিন আহমেদ ধনু, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমেদ, প্রক্টর ড. মোস্তফা কামাল, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মো. মেজবাহ-উল আজম সওদাগরসহ বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।

এমএল/এসকেডি