গাজীপুরের শ্রীপুরে আশ্রয়ণ-২ প্রকল্পের সুবিধাভোগীদের যোগ্যতার ভিত্তিতে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন গাজীপুর- ৩ আসনের সংসদ সদস্য ও গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ। 

মঙ্গলবার দুপুরে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার নয়াপাড়া আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এখানে যারা ঘর পেয়েছে তাদের মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত না জানিয়ে সংসদ সদস্য বলেন, শ্রীপুর একটি শিল্প অধ্যুষিত এলাকা, আমারা চেষ্টা করব কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে। যাতে তারা যেন স্বাবলম্বী হয়ে দেশ বিনির্মাণে অংশগ্রহণ করতে পারে।

তিনি বলেন, গৃহহীনদের কাউকে হয়তো বা বিভিন্ন কলকারখানা কিংবা শিল্প প্রতিষ্ঠানে চাকরি, কাউকে যানবাহন কিনে দিয়ে অথবা কাউকে ছোট দোকান দিয়ে তাদেরকে চলার মতো ব্যবস্থা করে দেওয়া হবে।

তিনি আরো বলেন, এই আশ্রয়ণ প্রকল্পে সেমি-পাকা ঘর নির্মাণ করে দেওয়ার পাশাপাশি এখানে স্কুল, মসজিদ, কমিউনিটি সেন্টার, খেলার মাঠ ও একটি পুকুরের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এখানে কবরস্থানও রয়েছে।

ইকবাল হোসেন বলেন, এখানে যারা ঘর পেয়েছে তাদের ভেতরে যে আনন্দ ভাষায় প্রকাশ করার মতো না। আমি তাদের সঙ্গে কথা বলেছি। কারণ, একজন ঠিকানাবিহীন মানুষকে যখন ঠিকানা দেওয়া হয়। একজন বাস্তুহারা মানুষকে যখন ঘরের ব্যবস্থা করা হয় তখন তার চাইতে পরম তৃপ্তি আর কিছু নাই। রোজার পূর্বে এই ঘর পেয়ে তারা প্রত্যেককে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করছেন। মানুষের মৌলিক অধিকারের মধ্যে বাসস্থান রয়েছে। আজকে জননেত্রী পিতার পথ অনুসরণ করে গৃহহীনদের ঘর তৈরি করে দিচ্ছেন এটা শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বে যুগান্তকারী পদক্ষেপ।

এমএসআই/এমএ