ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার তাদের ক্ষমতাকে টিকে রাখার জন্য নজিরবিহীন দুর্নীতি করছে বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (২৬ মার্চ) দুপুরে শেরেবাংলা নগর মহান স্বাধীনতার দিবস উপলক্ষ্যে বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিক এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, আজকে দেশে দ্রুত দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে। একইসঙ্গে তেল, গ্যাস ও বিদ্যুৎ দাম বৃদ্ধি পেয়েছে। তারপরও গ্যাস পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় সরকার তাদের ক্ষমতা থাকার জন্য দুর্নীতি করছে। তারা নজিরবিহীন দুর্নীতি করছে ক্ষমতাকে টিকিয়ে রাখার জন্য।

গুম, খুনের মাধ্যমে সরকার মানুষের মৌলিক অধিকার কেড়ে নিয়েছে বলে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, আজ আমরা গণতন্ত্র উদ্ধারের জন্য, খালেদা জিয়াকে মুক্ত করার জন্য, সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে আন্দোলন করছি। আজকের এই দিনে দেশবাসীকে শুভেচ্ছা জানাচ্ছি। আশা করছি তারা গণতন্ত্র পুনঃরুদ্ধারের আন্দোলন শরিক হবে।

মির্জা ফখরুল বলেন, ৫১ বছর আগে স্বপ্ন ও আশা আকাঙ্ক্ষা নিয়ে আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম, একটি সত্যিকার অর্থে গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য। আজকে সেই গণতন্ত্র নির্বাসন হয়েছে। গণতান্ত্রিক অধিকারগুলোকে কেড়ে নেওয়া হয়েছে। আজকে বাংলাদেশের মানুষের ভোটের, কথা বলার, লেখার অধিকার নেই। এক কথায় কোনও অধিকার নেই।

আজকে পরিকল্পিতভাবে রাষ্ট্রের সমস্ত গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ভেঙে ফেলা হচ্ছে বলেও দাবি করেন মির্জা ফখরুল। তিনি বলেন, নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দিয়ে একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করবার হীন প্রচেষ্টা নিয়ে আওয়ামী লীগ ফ্যাসিবাদী করছে। তারা বাকশাল করছে। সেজন্য আজকে বাংলাদেশের মানুষ জেগে উঠেছে।

তিনি আরও বলেন, আজকে বাংলাদেশের মানুষ তার অধিকার, ভোটের অধিকার এবং শান্তিতে বসবাস করার জন্য আন্দোলন শুরু করেছে সারাদেশে।

শ্রদ্ধা নিবেদন সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আব্দুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, ডা. জাহিদ হোসেন প্রমুখ।

এএইচআর/এসএম