অতীতের অগ্নিকাণ্ডের যথার্থ কারণ অনুসন্ধান করে প্রতিকারের ব্যবস্থা না নেওয়ার ফলে বিভিন্ন কারখানা, বাজার কিংবা ভবনে অগ্নিকাণ্ড একটা নিয়মিত বিষয়ে পরিণত হয়েছে বলে দাবি করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল। 

তারা বলেছেন, বঙ্গবাজারের অগ্নিকাণ্ড কাদের অবহেলা ও অব্যবস্থাপনার কারণে এ ভয়াবহ ঘটনা ঘটেছে তা চিহ্নিত করে দোষীদের বিচারের আওতায় আনতে হবে। অবিলম্বে ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

মঙ্গলবার (৪ এপ্রিল) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলেন তারা।

দলটির শীর্ষ এই দুই নেতা বলেন, বঙ্গবাজারে ভয়াবহ আগুনের ফলে প্রায় সব দোকানসহ আশপাশের অন্যান্য ভবনেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আগুনের ধ্বংসযজ্ঞে কয়েক হাজার দোকান মালিক ও কর্মচারীরা যে ভয়াবহ ক্ষতি ও অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি হলেন, সেটা এক হৃদয়বিদারক ঘটনা। দ্রুততম সময়ের মধ্যে এ আগুনের যথাযথ কারণ অনুসন্ধান করতে হবে। 

তারা বলেন, বঙ্গবাজার, মহানগর মার্কেট, আদর্শ মার্কেট ও গুলিস্তান মার্কেটে প্রায় ৩ হাজার দোকান এবং আশপাশের অবস্থিত আরও মার্কেট ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েক হাজার ক্ষুদ্র ব্যবসায়ী ও দোকান কর্মীরা মুহূর্তের মধ্যে নিঃস্ব হয়ে গেলেন। ঈদের আগে ১০-১২ হাজার দোকানকর্মীরা কর্মহীন হয়ে অনিশ্চয়তার মধ্যে পরলেন তার দায় দায়িত্ব সরকারকে গ্রহণ করতে হবে।

এএইচআর/ওএফ