বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন গণতন্ত্র মঞ্চের শরিক দল নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। বৈঠকে আগামী সংসদ নির্বাচন, চলমান যুগপৎ আন্দোলন এবং খালেদা জিয়ার রাজনীতিতে ফেরাসহ বিভিন্ন ইস্যুতে দুজনের মধ্যে আলোচনা হয়েছে। একইসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বিএনপি আগামী নির্বাচনে অংশ নেবে না বলে মাহমুদুর রহমান মান্নাকে আশ্বস্ত করেছেন খালেদা জিয়া। 

সোমবার (৭ মে) রাত সোয়া ৮টার দিকে খালেদা জিয়ার গুলশানের বাসভবন ফিরোজায় তাদের মধ্যে সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। পরে রাত পৌনে ১০টার দিকে ফিরোজা থেকে বেরিয়ে যান মাহমুদুর রহমান মান্না। ঢাকা পোস্টকে এ তথ্য জানিয়েছেন নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার।

মাহমুদুর রহমান মান্নার বরাত দিয়ে সাকিব আনোয়ার বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর অধীনে বিএনপি কোনোভাবেই নির্বাচনে অংশ নেবে না। এই বিষয়টি খালেদা জিয়া আশ্বস্ত করেছেন। তিনি বলেছেন, কেউ নির্বাচন গেলে যেতে পারে। তবে, আমি আপনাকে বলতে পারি, আমরা প্রধানমন্ত্রীর অধীনে নির্বাচন যাব না। 

তিনি বলেন, মান্না ভাই ম্যাডামের শারীরিক অবস্থার খোঁজ-খবর নিয়েছেন। তাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে না দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিন দেশের সফর নিয়েও আলোচনা হয়েছে বলে জানান সাকিব।

‘খালেদা জিয়ার রাজনীতি করতে বাধা নেই’- আইনমন্ত্রীর এই বক্তব্য তুলে ধরে বৈঠকে মান্না বলেন, আমি বিভিন্ন সমাবেশে বলেছি- এখন খালেদা জিয়া সোহরাওয়ার্দী উদ্যানে একটি সমাবেশে জাতির সামনে বক্তব্য রাখতে পারেন। তো আপনি (খালেদা জিয়া) কি রাজনীতিতে ফিরবেন? 

অবশ্য মাহমুদুর রহমান মান্নার এই বক্তব্যে সরাসরি কোনো জবাব দেননি খালেদা জিয়া। তবে তিনি মাহমুদুর রহমান মান্নার উদ্দেশে বলেন, আপনি তো আছেন নেতৃত্ব দেওয়ার মতো। আপনি ছাত্র জীবনে তো একাই নেতৃত্ব দিয়েছেন। 

খালেদা জিয়ার এ বক্তব্যের জবাবে তখন মান্না বলেন, আন্দোলন তো আপনাদের (বিএনপি) করতে হবে।

এইচআর/কেএ