হেফাজতে ইসলামের ডাকা সকাল-সন্ধ্যার হরতালে রাজধানীর অন্যান্য এলাকার মতো পুরান ঢাকায় যান চলাচল অনেকটা স্বাভাবিক। রোববার (২৮ মার্চ) সকাল ৯টার দিকে পুরান ঢাকার নয়াবাজার, তাঁতীবাজার, বংশাল, সদরঘাট, রায়সাহেব বাজার, আরমানিটোলা সরেজমিন ঘুরে দেখা যায়, এসব পয়েন্ট থেকে গুলিস্তানের দিকে গণপরিবহন ছেড়ে যাচ্ছে। যাত্রবাড়ী থেকে ধোলাইখাল হয়ে সদরঘাট এবং সদরঘাট থেকে গুলিস্তান দিকে আসা সব গণপরিবহনও চলছে স্বাভাবিকভাবে।

একই সঙ্গে নয়াবাজার, তাঁতীবাজার, বংশাল হয়ে গুলিস্তানের দিকেও স্বাভাবিকভাবে চলছে গণপরিবহন। তবে সকাল থেকে গণপরিবহন কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এ সংখ্যা বাড়তে দেখা যাচ্ছে।

মিরপুর থেকে সদরঘাটে আসা বিহঙ্গ পরিবহনের এক যাত্রী হুমায়ুন কবির ঢাকা পোস্টকে বলেন, ‘মিরপুর থেকে সকাল সাতটায় সদরঘাটের উদ্দেশে বাসা থেকে বের হয়ে বিহঙ্গ পরিবহনে উঠি। পুরো রাস্তায় আইনশৃঙ্খলা বাহিনীকে খুব সতর্কাবস্থায় দেখা যায়, তবে গণপরিবহন স্বাভাবিকভাবে চললেও প্রাইভেট পরিবহনের সংখ্যা খুবই কম। 

এদিকে পুরান ঢাকা কেন্দ্রিক সব অফিসের কার্যক্রম স্বাভাবিক নিয়মে চলছে। তবে লোকজনের উপস্থিতি অন্যান্য দিনের তুলনায় কম। অন্যদিকে নিম্ন আদালতের কার্যক্রম একেবারেই স্বাভাবিকভাবে চলছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে করা বিক্ষোভে চট্টগ্রামের হাটহাজারীসহ বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষে সংগঠনের নেতাকর্মীদের হতাহতের ঘটনায় শনিবার (২৭ মার্চ) দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি এবং রোববার (২৮ মার্চ) হরতালের ডাক দেয় হেফাজতে ইসলাম। শুক্রবার (২৬ মার্চ) এক ভিডিও বার্তায় হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী এ ঘোষণা দেন।

টিএইচ/এসএম