সরকারের পদত্যাগ এবং নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারসহ এক দফা দাবিতে শনিবার (৯ সেপ্টেম্বর) রাজধানীতে গণমিছিল করবে বিএনপিসহ দলটির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা বিরোধী দলগুলো। 

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, শনিবার দুপুর আড়াইটায় ঢাকা মহানগর উত্তর বিএনপির মিছিল রামপুরা বেটার লাইফ হাসপাতালের সামনে থেকে শুরু হবে। এরপর মিছিলটি আবুল হোটেল-মালিবাগ রেলগেট-মৌচাক-মালিবাগ মোড়-শান্তিনগর-কাকরাইল মোড়-নাইটিঙ্গেল মোড় হয়ে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় অফিসের সামনে শেষ হবে।

একই সময়ে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে কমলাপুর থেকে শুরু হয়ে পীরজঙ্গি মাজার-আরামবাগ-ফকিরাপুল মোড় হয়ে নয়াপল্টনে কেন্দ্রীয় অফিসের সামনে গণমিছিল পৌঁছার পর সমাবেশ হবে। সেখানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্যদের বক্তব্য দেওয়ার কথা রয়েছে।

বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করে গণমিছিল করবে গণতন্ত্র মঞ্চ। বিএনপির আরেক যুগপৎ সঙ্গী ‘১২-দলীয় জোট’ বিকেল ৪টায় বিজয়নগর পানির ট্যাংকির সামনে থেকে শুরু করে শান্তিনগর মোড় পর্যন্ত গণমিছিল করবে। জাতীয়তাবাদী সমমনা জোট বিকেল ৪টায় পুরোনো পল্টন আলরাজী কমপ্লেক্সের সামনে একই কর্মসূচি পালন করবে।

এছাড়া দুপুর ৩ টায় অলি আহমদের নেতৃত্বাধীন এলডিপি কারওয়ারান বাজার এফডিসি সংলগ্ন নিজস্ব অফিসের সামনে থেকে গণমিছিল শুরু করবে। গণফোরাম ও পিপলস পার্টি বিকেল ৪টায় মতিঝিলের নটর ডেম কলেজের উল্টোদিকে গণফোরাম চত্বর এবং গণঅধিকার পরিষদ পুরানা পল্টনে তাদের কেন্দ্রীয় অফিসের সামনে একই কর্মসূচি পালন করবে।

গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া) বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে কর্মসূচি শুরু করবে। লেবার পার্টি একই জায়গায় সমাবেশ করবে সকালে।

দুপুর ১২টা ৩০ মিনিটে পুরোনো পল্টনে ফটোসাংবাদিক অ্যাসোসিয়েশন মিলনায়তন এলাকায় কর্মসূচি পালন করবে এনডিএম। গণতান্ত্রিক বাম ঐক্য সকাল ১০টায় সেগুনবাগিচা স্কুলের সামনে থেকে মিছিল নিয়ে পল্টন মোড়ে গণমিছিল করবে।

বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে না থাকলেও আমার বাংলাদেশ (এবি) পার্টি জানিয়েছে, সরকারের পদত্যাগ, নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন, রাষ্ট্র মেরামতের রূপরেখা ও রাষ্ট্র সংস্কারের অঙ্গীকার বাস্তবায়নের এক দফা দাবিতে শনিবার বেলা ১১টায় বিজয়নগরে বিজয়-৭১ চত্বরে মিছিল ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠান করবে তারা।

এএইচআর/কেএ