‘কে বলেরে জিয়া নাই, জিয়া ছাড়া উপায় নাই। অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন। দাবি এক, দফা এক, শেখ হাসিনার পদত্যাগ’— বিএনপি কর্মীদের এসব স্লোগানে মুখরিত দলটির নয়াপল্টনের কার্যালয়ের সামনে সড়ক। সড়কে হাজারো মানুষ। মানুষের ভিড়ে ফকিরাপুল থেকে কাকরাইলমুখী সড়কে যান চলাচল সীমিত আছে, তবে যানবাহন চলছে।

এমনই পরিস্থিতি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, সড়কে থাকলেও যেন যান চলাচল বন্ধ না হয়। অন্যদিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের কলাপসিবল গেটের ফাঁক দিয়ে হ্যান্ড মাইকে বলা হচ্ছে কর্মীরা যেন সামনে থেকে সরে যান।

এদিকে কেন্দ্রীয় কার্যালয়ের পাশে কাকরাইলের দিকে অবস্থান নিয়েছে পুলিশ। বিপুল সংখ্যক পুলিশ সদস্যের পাশাপাশি জল কামান ও এপিসি ভ্যান রাখা আছে। পুলিশের এমন উপস্থিত কিছুটা ভীত হলেও কর্মীরা স্লোগানে মুখরিত করে রেখেছে এলাকাটি।

এমনি পরিস্থিতিতে সন্ধ্যা ৭টার দিকে মতিঝিল বিভাগের ডিসি হায়াতুল ইসলাম খান সংবাদ মাধ্যমকে বলেন, এখানও কোনো উত্তেজনাকর পরিবেশ সৃষ্টি হচ্ছে না। ডিএমপি কমিশনারের পক্ষ থেকে বলা হয়েছে, দুইটি রাজনৈতিক দলের পাশাপাশি বেশ কিছু রাজনৈতিক দলের সমাবেশের জন্য অনুমতিপত্র ডিএমপিতে আছে। সেখানে সিদ্ধান্ত দেওয়ার পরই সমাবেশের কার্যক্রম তারা পরিচালনা করতে পারবে। যেহেতু এই সিদ্ধান্ত এখনো আসেনি, তাই আমরা নেতাকর্মীদের অনুরোধ করেছি আপনারা কোন ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন না। দুই পাশের রাস্তার যান চলাচল স্বাভাবিক রাখবেন।

তিনি আরও বলেন, যদি আমরা দেখি এখানে শৃঙ্খলা বিঘ্ন হচ্ছে তাহলে আমরা ব্যবস্থা নেব। আমি ব্যক্তিগতভাবে কয়েকজন বিএনপির সিনিয়র নেতাকে অনুরোধ করেছি, আপনারা আপনাদের নেতাকর্মীদের নিয়ন্ত্রণ করেন। যাতে যান চলাচলের কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি না হয়। নেতাকর্মীদের রাস্তা থেকে সরানোর বিষয়ে ব্যবস্থার আশ্বাস দিয়েছেন তারাও।

এমএইচএন/এসকেডি