প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, আপনি যত পাপ করেছেন, যত অন্যায় করেছেন সেগুলোর মাপ এ দেশের জনগণ করবে না। আপনি গায়ের জোরে তিনবার জিতেছেন। কিন্তু একবারতো পরাজিত হবেন তখন আমরা সবকিছু কড়ায়-গণ্ডায় আদায় করে নেব।

শুক্রবার (১ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, দেশে কোনো ভোট হয়নি। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছেন- সাত জানুয়ারির মতো এত সুন্দর ভোট ৭৫ এর পরে আর হয়নি। ৯৫ ভাগ মানুষ ভোট দেয়নি। আর উনি বলছেন মানুষ প্রাণ খুলে ভোট দিয়েছেন। এরপর তারা বলে আমরাতো নির্বাচিত সরকার। শেখ হাসিনার সঙ্গে যারা কাজ করেন দলের লোক, প্রশাসন, সবাই তখন মনে করেন এ ধরনের মিথ্যাচার করে গায়ের জোরে নিজেদের প্রতিষ্ঠিত করার দাবি শাসক কিংবা রাজনীতি। এটাই এখন দেশে চলছে। 

তিনি বলেন, আমাদের বাংলাদেশে বিশেষ করে গত ১৫ বছরে মানুষের প্রতি মানুষের ভালোবাসা, মহত্ত্ব-বোধ, সহমর্মিতা, ন্যায়ের পক্ষে দাঁড়ানো এই কাজগুলো ধীরে ধীরে ভুলে যেতে বসেছে।  

বক্তব্যে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, এ সরকার প্রতিদিন বেআইনি কাজকর্ম করে যাচ্ছে। বিরোধী দলের নেতাকর্মীদেরকে তারা (সরকার) হয়রানি করার জন্য আইন-আদালতকে ব্যবহার করছে। বিরোধী দলের নেতাকর্মীদেরকে গ্রেপ্তার করে ফরমায়েশি মামলা দিয়ে জেলে বন্দি করে রাখা হয়েছে। ফলে দেশের সাংবিধানিক, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো কার্যত দুর্বল হয়ে গেছে। সরকারের কোনো জবাবদিহিতা নেই। সরকারের ক্ষমতায় থাকার পেছনে মানুষের কোনো সমর্থন নেই। রাজনৈতিক কোনো ম্যান্ডেড নেই।

বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসার সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আবেদ রেজা, বাংলাদেশ ইয়ুথ ফোরামের সভাপতি মো. সাইদুর রহমান প্রমুখ।

ওএফএ/এমএ