সরকার শেয়ারবাজার লুটপাটকারীদের বিচার না করে প্রমোট করায় লুটপাটের ধারাবাহিকতা অব্যাহত আছে বলে মন্তব্য করেছেন এবি পার্টির যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ। 

সোমবার (৮ এপ্রিল) এবি পার্টি আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

বক্তব্যে আসাদুজ্জামান ফুয়াদ বলেন, আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর দুই তিন সপ্তাহের মধ্যে সিন্ডিকেট করে শেয়ারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করে সাধারণ বিনিয়োগকারীদের টাকা দলীয় ব্যবসায়ীদের পকেটে ঢুকানোর মাধ্যমে শেয়ার বাজার লুটপাটের শুরু করে। পরবর্তীতে আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে ততবারই এই লুটপাট অব্যাহত থেকেছে। শেয়ার বাজার ধ্বসের পর বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ইব্রাহিম খালেদ সাহেবের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি একটি বিস্তারিত রিপোর্ট দেন যা তৎকালীন অর্থমন্ত্রী প্রকাশ করবেন বলে ঘোষণা দেওয়ার পরও তিনি প্রকাশ করতে পারেননি। তিনি সংসদে দাঁড়িয়ে বলতে বাধ্য হয়েছেন লোপাটকারীদের তালিকা তিনি প্রকাশ করতে পারবেন না। সরকার সকল অপরাধীদের বিচার করার পরিবর্তে প্রোমোট করার কারণে এই ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। 

তিনি বলেন, দিনে শেষে প্রতীয়মান হয়েছে সরকারের বিভিন্ন সিন্ডিকেট এই জুয়ার পরিচালক। সরকারের দরবেশ ওলি-আউলিয়ারা এই লুটপাটের সাথে সরাসরি জড়িত। নির্বাচনের অনেক আগেই শেয়ারবাজার নিম্নমুখী ছিল, কিন্তু ফ্লোর প্রাইস নির্দিষ্ট করে দেওয়ার ফলে স্যালাইন দিয়ে বাজার টিকিয়ে রেখে সাধারণ বিনিয়োগকারীদের বোঝানো হয়েছে তারা ঝুঁকিমুক্ত। সরকার অবৈধ ক্ষমতা দখলের পর এখন ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়ার সাথে সাথেই বিনিয়োগকারীদের টাকা শূন্য হয়ে গেছে।

আসাদুজ্জামান ফুয়াদ বলেন, প্রায় ১০ হাজার বিও এ্যাকাউন্ট বন্ধ হয়েছে। সাধারণ মানুষ নিঃস্ব হয়ে গেছে। এখন তাদের অনেকেরই আত্মহত্যার কথা শোনা যাচ্ছে। এই অবৈধ সরকার আপনাদের কোন অধিকার দেবে না, তারা রাষ্ট্রটাকে অর্থ আয়ের উৎসে পরিণত করেছে। তারা জনগণের টাকা লুটপাট করে বিদেশে পাচার করবে, সাধারণ মানুষকে নিয়ে তাদের কোনো ভাবনা নাই। 

যুগ্ম আহবায়ক আব্দুল ওহাব মিনার বলেন, সরকার মানুষের অধিকার হরণ করার কাজ সব সময় চালিয়ে যাচ্ছে। তারা শেয়ার বাজার লুটকারীদের বিচারের আওতায় না আনায় সাধারণ বিনিয়োগকারীরা আজ নিঃস্ব হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পার্টির যুগ্ম আহবায়ক আব্দুল ওহাব মিনার, প্রচার সম্পাদক আনোয়ার সাদাত টুটুল, ঢাকা মহানগর উত্তরের আহবায়ক আলতাফ হোসাইনসহ অনেকে।

তিনি সাধারণ মানুষকে বিনিয়োগের ক্ষেত্রে সচেতন হওয়ার আহ্বান জানান। 

ওএফএ/পিএইচ