হাসপাতালে ভর্তি করোনাভাইরাসে আক্রান্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা বর্তমানে স্থিতিশীল। মেডিকেল বোর্ডের চিকিৎসকদের তত্ত্বাবধানে বর্তমানে খালেদা জিয়ার পোস্ট কোভিড (কোভিড পরবর্তী জটিলতা) চিকিৎসা চলছে। পাশাপাশি তার পুরোনো রোগেরও পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

চিকিৎসকরা বলছেন, শুক্র ও শনিবার মে দিবসের সরকারি ছুটির কারণে এই দুদিন ঠিকমতো খালেদা জিয়ার পরীক্ষা-নিরীক্ষা করা যায়নি। ফলে হাসপাতাল থেকে তার বাসায় ফিরতে কয়েকদিন সময় লাগবে। এমনি তার শারীরিক অবস্থা ভালো এবং স্থিতিশীল। কোনো ধরনের উপসর্গ নেই সাবেক এই প্রধানমন্ত্রীর শরীরে। এখন হাসপাতালে তার পোস্ট কোভিড পরীক্ষা-নিরীক্ষা এবং চিকিৎসা চলছে।
 
খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের চিকিৎসক ডা. এ জেডএম জাহিদ হোসেন ঢাকা পোস্ট বলেন, ম্যাডামের তো কোভিড নেই। গত এক সপ্তাহের বেশি তার শরীরে কোভিডের কোনো উপসর্গ নেই। হাসপাতালে তার পোস্ট কোভিড চিকিৎসা চলছে। আলহামদুলিল্লাহ তার শারীরিক অবস্থা ভালো। তিনি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

খালেদা জিয়া কবে নাগাদ বাসায় ফিরতে পারবেন জানতে চাইলে ডা. জাহিদ বলেন, গত দুইদিন ছুটির কারণে ম্যাডামের আরও কিছু পরীক্ষা-নীরিক্ষা করা সম্ভব হয়নি। এ ক্ষেত্রে আমরা কিছুটা পিছিয়ে গেলাম। আশা করছি, এ সপ্তাহের শেষদিকে তিনি বাসায় ফিরতে পারবেন।

এর আগে সকালে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকা পোস্টকে বলেন, খোঁজ নিয়ে জানতে পেরেছি দেশনেত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো আছে। মেডিকেল বোর্ডের অধীনে নিয়মিত তার চিকিৎসা চলছে।

গত মঙ্গলবার (২৭ এপ্রিল) রাতে খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়।  দেখাশোনা করার জন্য তার সঙ্গে হাসপাতালে আছেন গৃহকর্মী ফাতেমা এবং ব্যক্তিগত স্টাফ রুপা।

এর আগে গত ১১ এপ্রিল খালেদা জিয়ার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। তার বাসভবন ফিরোজার আরও আটজন ব্যক্তিগত স্টাফও আক্রান্ত হন। এরপর গত ২৫ এপ্রিল দ্বিতীয় দফায় করোনা টেস্টে ৫ জনের রিপোর্ট নেগেটিভ আসে। আর খালেদা জিয়াসহ ৪ জন পজেটিভ আসে। গতকাল শুক্রবার (৩০ এপ্রিল) রাতে বাকি ৩ জনের করোনা রিপোর্ট নেগেটিভ এলেও খালেদা জিয়ার বিষয়ে কিছু জানায়নি দল কিংবা ডাক্তাররা। ফলে তিনি এখনও করোনা আক্রান্ত নাকি মুক্ত, এ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

এএইচআর/আরএইচ