জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেছেন, করোনাকালে টিকা নিয়ে বাণিজ্য গ্রহণযোগ্য নয়। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অদূরদর্শী সিদ্ধান্তের কারণে টিকার মজুত প্রায় শেষের দিকে। এমন পরিস্থিতিতে টিকাদান কর্মসূচি স্থগিত রাখায় মহাসংকটে দেশ। দেশের মানুষ গভীর উৎকণ্ঠায়।

বৃহস্পতিবার (৬ মে) দুপুরে এক ভিডিও বার্তায় জিএম কাদের বলেন, সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী একটি কোম্পানির মাধ্যমে করোনা টিকা আমদানি করে সরকার। এতে টিকা প্রতি ওই কোম্পানি ৭৭ টাকা মুনাফা করেছে। শেয়ার বাজারের ওয়েবসাইটে দেওয়া রিপোর্ট অনুযায়ী জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ৫০ লাখ ডোজ টিকা আমদানি করে তারা লাভ করেছে ৩৮ কোটি ৩৭ লাখ টাকা। একই কোম্পানি এপ্রিলে আরও ২০ লাখ ডোজ টিকা আমদানি করেছে বিদ্যমান সেই চুক্তির আওতায়। অর্থাৎ সেখানে লাভ করেছে প্রায় ১৫ কোটি ৪০ লাখ টাকা। টিকা আমদানির নামে দেশের কোটি কোটি টাকা হরিলুট হচ্ছে।

তিনি বলেন, বিকল্প উৎস না থাকায় টিকাপ্রাপ্তি চরম অনিশ্চয়তায় পড়েছে। মহামারির ভয়াবহতা যখন বাংলাদেশের দোরগোড়ায় কড়া নাড়ছে তখন আমরা টিকার অভাবে টিকাদান কর্মসূচি স্থগিত রাখতে বাধ্য হচ্ছি।

জিএম কাদের বলেন, ব্যবসায়ীক দৃষ্টিকোণ থেকে করোনা টিকা আমদানির বিকল্প উৎস রাখা হয়নি। তাই বাংলাদেশে টিকা ব্যবস্থাপনায় অনিশ্চয়তা দেখা দিয়েছে। তৃতীয় পক্ষ হিসেবে একটি কোম্পানি কোটি কোটি টাকা মুনাফা অর্জন করেছে। কিন্তু টিকা পাওয়ার নিশ্চয়তা মেলেনি ।

এএইচআর/এসকেডি