বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া করোনাভাইরাস থেকে ‍মুক্ত বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, কিছুক্ষণ আগে তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের চিকিৎসকরা আমাকে বলেছেন, তার (খালেদা জিয়া) শারীরিক অবস্থা অগ্রগতির দিকে। তবে এখনো তার যে চিকিৎসা চলছে, সেটি সিসিইউ ছাড়া অন্য কোথাও সম্ভব নয়।

রোববার (৯ মে) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, গতকাল (শনিবার) আমাদের দলের স্থায়ী কমিটির বৈঠক হয়েছে। সভার শুরুতে হাসপাতালে চিকিৎসাধীন দলের চেয়ারপারসন খালেদা জিয়ার রোগ মুক্তির জন্য আল্লাহ কাছে দোয়া প্রার্থনা করা হয়। এরপর তার স্বাস্থ্য পরিস্থিতি সম্পর্কে আলোচনা হয়।

তিনি বলেন, খালেদা জিয়ার স্বাস্থ্য সম্পর্কে খুব উদ্বেগ্নের সঙ্গে সংবাদ পরিবেশন করছেন আপনারা (সাংবাদিক)। যতদূর সম্ভব আমরাও আপনাদের তার খবর দেওয়ার চেষ্টা করছি।

খালেদা জিয়ার করোনা নেগেটিভ এসেছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ম্যাডামের যেসব সমস্যা দেখা দিয়েছিল, সেগুলো ক্রমান্বয়ে উন্নতির দিকে আসছে। কিন্তু এখনো তার যে মূল সমস্যাগুলো আছে, তিনি অনেকগুলো অসুখে ভুগছেন দীর্ঘকাল ধরে। কারাভোগ করার কারণে তার চিকিৎসা না হওয়ায় সেই অসুখগুলো বেড়েছে। বয়সের কারণে সেগুলো বেশ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সেই জন্য আমাদের মেডিকেল বোর্ড অত্যন্ত আন্তরিকতার সঙ্গে লক্ষ্য রেখে তার চিকিৎসা করছেন। উদ্বেগের সঙ্গে ম্যাডামের চিকিৎসা করছেন তারা। আশার কথা হচ্ছে, তিনি এখন করোনামুক্ত।

তিনি আরও বলেন, এখন তার বিভিন্ন রকম শারীরিক সমস্যার চিকিৎসা চলছে, সেগুলো সিসিইউ ছাড়া কোথাও সম্ভব নয়। তাকে সিসিইউতে রেখেই চিকিৎসা করতে হবে। সেই জন্য সিসিইউসহ যা যা দরকার সব করছে মেডিকেল বোর্ড। কিছুক্ষণ আগে আমাকে মেডিকেল বোর্ডের চিকিৎসকরা বলেছেন, তার শারীরিক অবস্থা অগ্রগতির দিকে। এখন আমরা আল্লাহ তায়ালার কাছে দোয়া করছি তাকে যেন সম্পূর্ণ সুস্থ করে দেন।

উন্নত চিকিৎসার জন্য কখন কোথায় খালেদা জিয়াকে নেয়া হবে, প্রক্রিয়া কী- এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, এই প্রক্রিয়াটা পুরোপুরিভাবে নির্ভর করবে সরকারের সিদ্ধান্তের ওপর। কারণ সরকারের সিদ্ধান্তের আগে কোনোটাতেই কোনো প্রসিড করা সম্ভব নয়।

খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে সরকারের কিছু মন্ত্রীর ‘আপত্তিকর ও বিদ্রূপাত্মক’ বক্তব্যের নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন বিএনপি মহাসচিব।

মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ নিতে গত ৬ মে তার ছোট ভাই শামীম ইস্কান্দার স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে লিখিত আবেদন জমা দেন।

আশা করি, করোনা নেগেটিভ আসবে

এদিকে নিজের শারীরকি অবস্থা নিয়ে মির্জা ফখরুল বলেন, আমি কিছুটা অসুস্থ অনুভব করছি। এ কারণে ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে এসেছি। করোনা টেস্ট করতে দিয়েছি। আমি আশা করি, করোনার বিষয়টি হয়ত নেগেটিভই আসবে। তারপরও আপনারা সবাই দোয়া করবেন।

তিনি আরও বলেন, আমি তো এমনিতেই অসুস্থ মানুষ। বিভিন্ন সময়ে বিভিন্ন জনসমাগমস্থলে যেতে হয়। গতকাল (শনিবার) থেকে কিছুটা অসুস্থ বোধ করায় আজ (রোববার) সকালে করোনা টেস্ট করতে দিয়েছি। যদিও আমি মাঝে মাঝে এই টেস্ট করাই নিশ্চিত হওয়ার জন্য। আশা করি আজকের টেস্টের রিপোর্ট বিকেলে পেয়ে যাব।

মমতাকে বিএনপির অভিনন্দন

বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে পশ্চিম বাংলায় বিধানসভার নির্বাচনে ‘সাম্প্রদায়িকতাকে’ পরাজিত করে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক শক্তিকে বিজয়ী করায় পশ্চিম বাংলার জনগণ এবং তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানানো হয় বলে জানান মির্জা ফখরুল।

এএইচআর/এসএসএইচ/এফআর/জেএস