হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রতি সরকারকে মানবিক হতে আহ্বান জানিয়েছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফের)। সংগঠনটির নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার বলেন, খালেদা জিয়া একজন ৭৬ বছরের বয়স্কা নারী। তার প্রতি মানবিক হোন। আমরা বিশ্বাস করি সরকার মানবিক দিক বিবেচনা করে তাকে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দিবে।

সোমবার (১০ মে) বিকালে এক সংবাদ বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার সুযোগ দেওয়া না হলে উদ্ভূত পরিস্থিতির দায় সরকারকেই নিতে হবে উল্লেখ করেন ডোনার। তিনি বলেন, তাকে বিদেশে চিকিৎসার সুযোগ না দেওয়া নজিরবিহীন সিদ্ধান্ত। সরকার মহামারি করোনা পরিস্থিতির মধ্যে বিষয়টি মানবিক দিক বিবেচনায় নিয়ে তাকে বিদেশে চিকিৎসার সুযোগ দিতে পারত।

ডোনার বলেন, বিশেষ বিবেচনায় অতীতে হিংস্র খুনি থেকে কুখ্যাত মাস্তানদের পর্যন্ত রাষ্ট্রপতির ক্ষমা পাওয়ার নজির রয়েছে। খালেদা জিয়াকে যে দুটো মামলায় সাজা দেওয়া হয়েছে, সেগুলো প্রাতিষ্ঠানিক বা রাষ্ট্রীয় কোনো কেলেঙ্কারির মতো বিষয় নয়। তিনি সাবেক প্রধানমন্ত্রী। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে তিনি ছোটো ছেলে আরাফাত রহমান কোকোকে হারিয়েছেন। তার বড় ছেলে দেশ নায়ক তারেক রহমানও নির্বাসনে।

খালেদা জিয়াকে সম্পূর্ণ মিথ্যা ও পরিকল্পিত এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় সাজা দিয়ে কারাবন্দি করে রাখা হয়েছে দাবি করে ডোনার বলেন, এই পরিস্থিতিতে খালেদা জিয়া কতটা অসহায় সেটা বলার অপেক্ষা রাখে না।

এএইচআর/এমএইচএস