দেশে নিত্যপণ্যের বাজার টালমাটাল অবস্থা বলে অভিযোগ বাংলাদেশ ন্যাপের। দলটির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব গোলাম মোস্তফা বলেন, এরইমধ্যে আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে আবারও ভোজ্যতেলের মূল্যবৃদ্ধি জনগণের সঙ্গে মশকরা ও তামাশা ছাড়া আর কিছুই নয়। সরকারের কাছে জানতে চান (জনগণ) আর কত বৃদ্ধি পাবে সয়াবিন তেলের মূ্ল্য। সরকার বিভিন্ন উদ্যোগ নিলেও সয়াবিনের সিন্ডিকেট ভাঙতে ব্যর্থ হচ্ছে। অবস্থা দৃষ্টে মনে হচ্ছে সয়াবিনের এই সিন্ডিকেট সরকারের চাইতেও ক্ষমতাবান। 

সোমবার (৬ সেপ্টেম্বর) এক যুক্ত বিবৃতিতে ন্যাপের শীর্ষ এই দুই নেতা এমন অভিযোগ করেন।

এরইমধ্যে সয়াবিন তেলের মূল্যবৃদ্ধিতে রেকর্ড করেছে বাংলাদেশ দাবি করে ন্যাপের এই দুই নেতা বলেন, আগের মূল্য পর্যালোচনা করলে দেখা যায় এই মুহূর্তে দেশের ইতিহাসে সর্বোচ্চ মূল্যে সয়াবিন তেল বিক্রি হচ্ছে। দেশের মানুষ বারবার এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করলেও সরকারের কর্ণকুহুরে তা প্রবেশ করছে না।

নেতারা আরও বলেন, বারবার সয়াবিনের মূল্য বৃদ্ধিতে জনগণের কষ্ট হচ্ছে, এতে তাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হচ্ছে। রোববার আবারও ভোজ্যতেলের মূল্য বৃদ্ধি সরকারি সিদ্ধান্ত এ মুহূর্তে জনস্বার্থবিরোধী ছাড়া আর কিছুই নয়। দেশবাসীর মনে আজ বিশ্বাস জন্মাচ্ছে যে, সরকার শুধু অসৎ-লুটেরা ব্যবসায়ী, সিন্ডিকেটের স্বার্থ রক্ষায় ব্যস্ত। তাদের স্বার্থ রক্ষার ক্ষেত্রে জনগণের কষ্টের বিষয়ে সরকারের কোনো কিছু আসে যায় না। 

বর্তমান অবস্থায় বাজার নিয়ন্ত্রণে সরকারের কঠোর অবস্থানের কোনো বিকল্প নেই বলে উল্লেখ করে ন্যাপ নেতারা বলেন, সরকার সঠিক ও কার্যকর উদ্যোগ গ্রহণে ব্যর্থ হলে কঠিন মূল্য দিতে হবে।

এএইচআর/জেডএস