প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিকল্প কেউ নেই বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার বিকল্প কে— বিএনপি নেতাদের কাছে এমন প্রশ্ন রেখেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের’। কথা হচ্ছে গণতন্ত্র ও বাক স্বাধীনতা বিরোধী শক্তি হচ্ছে আজকের প্রধানমন্ত্রী ও ‘অবৈধভাবে’ জোর করে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার। ফলে, উনার কোনো বিকল্প নেই। আর গণতান্ত্রিক শক্তির প্রতীক খালেদা জিয়া।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় এসব কথা বলেন রিজভী। ‘নির্দলীয় নিরপেক্ষ সরকার ও বহুদলীয় গণতন্ত্র’ শীর্ষক সভাটির আয়োজন করে মানব সেবা সংঘ নামের একটি সংগঠন।

সভায় রিজভী বলেন, ফ্যাসিস্ট সরকারের হাত থেকে গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হলে নির্দলীয় নিরপেক্ষ সরকারের বিকল্প নেই।

প্রধানমন্ত্রী নিজের ক্ষমতা ধরে রাখতে অন্য দেশকে খুশি করছেন বলে অভিযোগ করে রিজভী বলেন, অন্য একটি দেশের লোক এখানে চাকরি করছেন। অন্য দেশের নাগরিক হয়ে গোয়েন্দা সংস্থাকে ফাঁকি দিয়ে সড়ক ও জনপথ অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে তুষার কান্তি সাহা চাকরি করছেন।

নিজের মন্ত্রিত্ব ও ক্ষমতা টিকিয়ে রাখতে ওবায়দুল কাদের শেখ হাসিনার বিকল্প খোঁজেন উল্লেখ করে রিজভী বলেন, প্রধানমন্ত্রী আজ যদি পদত্যাগ বা তার পতন হয়, তাহলে ঢাকার রাজপথে বন্যার পানি যেমন ধেয়ে আসে, সেভাবে বিপুল জনগণের সমুদ্র রাজপথে নেমে আসবে। এরাই হবে শেখ হাসিনার বিকল্প।

আয়োজক সংগঠনের সভাপতি সঞ্জয় দে রিপনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আতাউর রহমান ঢালী, বিএনপির পল্লী বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী, শিক্ষা বিষয়ক সম্পাদক এ বি এম ওবায়দুল ইসলাম, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূইয়া জুয়েল, ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম প্রমুখ।

এএইচআর/এমএইচএস