চাল-গম বিতরণে অনিয়ম ও একাধিকার নির্বাচিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের দলীয় মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে অনীহা দেখাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

শনিবার (৯ অক্টোবর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় এমন অনীহা উঠে এসেছে বলে নিশ্চিত করেছেন দলটির একাধিক নেতা।

সভায় উপস্থিত নেতারা দাবি করেন, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে এমন অবস্থান নিয়েছেন। ইউনিয়ন পরিষদ নির্বাচনে চূড়ান্তভাবে মনোনয়ন পেয়েছেন এমন প্রার্থীর নামে সত্য ও সুনির্দিষ্ট অভিযোগ থাকলে এবং তা প্রমাণিত হলে সেক্ষেত্রে প্রার্থী পরিবর্তনের সুযোগ রয়েছে।

আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সদস্য ফারুক খান বলেন, চূড়ান্ত মনোনয়ন পাওয়া কারও বিরুদ্ধে অভিযোগ আসলে এবং তার সত্যতা মিললে মনোনয়ন ফেরত নেওয়া হবে। আমরা জনপ্রতিনিধিদের নামে অনিয়ম, মাদক ব্যবসা অথবা মাদকাসক্ত এমন অভিযোগকে গুরুত্ব দিচ্ছি। এসব অভিযোগ আমলে নিয়ে যাচাই-বাছাইও চলছে।

তিনি বলেন, তৃণমূল থেকে পাঠানো তালিকায় ওইসব জনপ্রতিনিধিদের নাম প্রথমে রাখা হলেও মনোনয়ন না দিতে অনড় সিদ্ধান্ত গ্রহণ করেছেন আওয়ামী লীগ সভাপতি।

নাম প্রকাশে অনিচ্ছুক মনোনয়ন বোর্ডে অংশ নেওয়া আরেক সদস্য বলেন, একবারের অধিক চেয়ারম্যানদের মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে অনীহা দেখাচ্ছেন দলীয় সভাপতি। তিনি (শেখ হাসিনা) মনে করেন বর্তমান চেয়ারম্যানরা অজনপ্রিয় হয়ে পড়েছেন। ফলে তাদের মনোনয়ন দিলে পরাজিত হওয়ার সম্ভাবনা থাকে।

মনোনয়ন বোর্ডের সদস্যদের কাছ থেকে জানা যায়, যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে মনোনয়ন বোর্ডের ভুলও হতে পারে। ফলে সংশোধনের সুযোগ রাখা আছে। এজন্য ধানমণ্ডির দলীয় কার্যালয়ে অভিযোগ জমা দেওয়ার সুযোগ রাখা আছে। অভিযোগগুলো মনোনয়ন বোর্ডে উপস্থাপন করা হয়। এরপর যাচাই-বাছাই করে সত্যতা নিশ্চিত হলেই ব্যবস্থা নেওয়া হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক মনোনয়ন বোর্ডের এক সদস্য বলেন, চাল-গম চুরি ও অনিয়মের সঙ্গে জড়িত ইউনিয়ন পরিষদের বর্তমান কোনো চেয়ারম্যানকেই মনোনয়ন দেওয়া হচ্ছে না।

জানা গেছে, করোনা মহামারিতে যেসব স্থানীয় জনপ্রতিনিধির বিরুদ্ধে চাল-গম চুরি ও অনিয়মের অভিযোগ উঠেছে তাদের মনোনয়ন দিচ্ছে না আওয়ামী লীগ। চূড়ান্ত মনোনয়ন দেওয়া প্রার্থীর বিরুদ্ধে জমা পড়া অভিযোগ মনোনয়ন বোর্ডে আসছে। সেগুলো যাচাই করা হচ্ছে। সত্যাতা পেলেই পাল্টে দেওয়া হবে।

এইউএ/এমএইচএস