সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় হযরত মুহাম্মদ (সা.) ও ইসলামের আদর্শই সুমহান বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তাফা। তিনি বলেন, অমুসলিমদের প্রতি বিশ্বনবী হযরত মুহাম্মদের (সা.) আচরণ ও মানসিকতায় তা ফুটে উঠেছে। মহানবীকে (সা.) আল্লাহ প্রেরণ করেছেন সমগ্র সৃষ্টির জন্য রহমত স্বরূপ।

মঙ্গলবার (১৯ অক্টোবর) নয়া পল্টনের যাদু মিয়া মিলনায়তনে পবিত্র ঈদ-ই-মিলাদুননবী (সা.) উপলক্ষে বাংলাদেশ ন্যাপ আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোস্তফা বলেন, জগতবাসীর জন্য মানবতার মুক্তির মহান বাণী নিয়ে আসেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ অবিসংবাদিত মহামানব হযরত মুহাম্মদ (সা.)। সঙ্গে নিয়ে আসেন শান্তি, সাম্য, ঐক্য ও কল্যাণের শুভ সংবাদ।

ন্যাপ মহাসচিব বলেন, ধর্ম-বর্ণ-জাতি-গোষ্ঠী বিচারে তিনি করও প্রতি জুলুম করেননি। কারও প্রতি অবিচার করেননি। আবার কারও প্রতি জুলুম-অবিচার করাও পছন্দ করেননি। এমনকি তার উম্মতের সবার উদ্দেশ্যে তিনি এ মর্মে নির্দেশ দিয়েছেন, ‘কেউ যেন কারও প্রতি জুলুম না করে; যেন সবার সঙ্গে উত্তম সদাচরণ করে’। 

তিনি আরও বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় হযরত মুহাম্মদ (সা.) সুস্পষ্ট দিকনির্দেশনা দিয়েছেন। মুসলমানরা যেন অমুসলিমদের জানমালের ওপর উপর অন্যায়ভাবে হস্তক্ষেপ না করে। বরং অমুসলিমদের প্রতি সদাচরণ করতে হবে। ইসলাম ও মুসলমানদের সুমহান আদর্শ ও সৌন্দর্যগুলো তাদের সামনে তুলে ধরতে হবে।

আলোচনায় অংশগ্রহণ করেন জাতীয় পার্টি ঐক্য প্রক্রিয়া সমন্বয়ক অধ্যাপক ইকবাল হোসেন রাজু, জাসদ উপদেষ্টা এনামুজ্জামান চৌধুরী, লেবার পার্টি চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা প্রমুখ।

এএইচআর/ওএফ