চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশ পাঠানো নিয়ে সরকার যে আচরণ করছে তা অমানবিক বলে মন্তব্য করেছেন নাগরিকর ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

বুধবার (১৭ নভেম্বর) দুপুরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে সিসিইউতে চিকিৎসাধীন খালেদা জিয়াকে দেখে এসে এ কথা বলেন তিনি। 

মাহমুদুর রহমান মান্না বলেন, খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ পাঠাতে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে হবে। আমি আপনাদের (গণমাধ্যম) মাধ্যমে অন্য সকল রাজনৈতিক, সামাজিক ও নাগরিক সমাজের কাছে আহ্বান জানাব, এমনভাবে চাপ তৈরি করুন যেন সরকার বাধ্য হয়ে দ্রুত উন্নত চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর ব্যবস্থা করে।

মান্না বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে সিসিইউতে চিকিৎসাধীন একজন রোগীকে দেখতে যাওয়া কঠিন। তবে আমি খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ডা. এ জেড এম জাহিদ হোসেনের সঙ্গে আমি কথা বলে যা বুঝেছি, বেগম খালেদা জিয়ার যেরকম চিকিৎসা দরকার তা এখানে নেই। ডাক্তাররা সার্বক্ষণিক চেষ্টা করছেন। রোগীর উন্নত চিকিৎসার জন্য পরিবার ও দলের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। 

তিনি আরও বলেন, সরকার খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে যেটা করছে তা পুরোপুরি অমানবিক, জঘন্য কাজ। রাজনীতি, ক্ষমতা, বিদ্বেষের যত ধরনের খারাপ রিপু আছে, তা মিলে সরকার মনুষ্যত্বহীনতার পরিচয় দিচ্ছে। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়ায়দুল কাদেরের বিদেশে চিকিৎসা প্রসঙ্গে মান্না বলেন, সরকার তার জন্য বিদেশে থেকে চিকিৎসক এনে বিমানে করে বিদেশে পাঠালেন। রাষ্ট্রপতিও চিকিৎসার জন্য বিদেশ গেলেন। প্রধানমন্ত্রী ও চিকিৎসা করালেন। তখন দেশে সুচিকিৎসা ছিল না? তারা যদি যেতে পারেন তাহলে বেগম জিয়ার জন্য এত বাধা কেন?

এএইচআর/এসকেডি