বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে রাজধানীতে ঝটিকা মিছিল করেছে বিএনপি। মঙ্গলবার (২৩ নভেম্বর) বেলা ১১টার দিকে রাজধানীর মিরপুরে এ ঝটিকা মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলের নেতৃত্বে ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মিছিলে উপস্থিত থাকা একজন সাংবাদিক জানান, রুহুল কবির রিজভীর নেতৃত্বে মিছিলটি মিরপুর ১০ নম্বরের আল-হেলাল হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে শেওড়া পাড়ায় এসে শেষ হয়। মিছিলে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

বিএনপির সূত্রগুলো বলছে, পূর্ব ঘোষণা ছাড়াই হুটহাট রিজভীর এ ধরনের ঝটিকা মিছিল করা নিয়ে দীর্ঘদিন ধরে বিএনপির মধ্যে সমালোচনা হয়ে আসছে। কিন্তু তারপরও তিনি বিভিন্ন সময় এ ধরনের মিছিল করে যাচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির সম্পাদকমণ্ডলীর এক নেতা বলেন, সাধারণত রাজনীতিতে নিষিদ্ধ সংগঠনগুলোকে কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়া এ ধরনের হুটহাট মিছিল করতে আমরা দেখি। আগে জামায়াত ইসলামীসহ জঙ্গি সংশ্লিষ্টতার দায়ে অভিযুক্ত সংগঠনগুলো এভাবে গোপনে খুব স্বল্প সময়ের জন্য মিছিল-মিটিং করে গণমাধ্যমে প্রেস রিলিজ পাঠাত। এখন বিএনপির মত একটি বড় দলের নেতা যদি এ ধরনের মিছিল করেন, তাহলে দলের মধ্যে সমালোচনা হবে এটাই তো স্বাভাবিক নাকি?

তিনি আরও বলেন, আগেও বিভিন্ন সময় রিজভী সাহেবের কাকডাকা ভোরে মিছিলের বিষয়টি পত্র-পত্রিকায় দেখেছি। তার এ ধরনের রাজনৈতিক কর্মকাণ্ডে আমরা কিছুটা হলেও বিব্রত বোধ করি। তার দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ার আছে, তারপরও কেন সমালোচনা হবে এমন রাজনৈতিক কর্মকাণ্ড তিনি করেন আমার বোধে আসে না।

এএইচআর/এসএসএইচ