নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে - ছবি : ঢাকা পোস্ট

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, অর্থ ও মানব পাচারের দায়ে কুয়েতে আটক লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের চার বছরের কারাদণ্ড ও জরিমানার ঘটনায় সরকারের দুর্নীতি আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। সরকারের টনক না নড়লেও এটি দেশের জন্য লজ্জার।

শুক্রবার (২৯ জানুয়ারি) বেলা ১২টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। সংসদ সদস্য পাপুলের ঘটনার দায় বর্তমান ‘রাতের ভোটের’ সরকার এড়াতে পারে না বলে মন্তব্য করেন রিজভী।

তিনি বলেন, তাদের পৃষ্ঠপোষকতা ছাড়া পাপুলের মতো এমপিরা বেপরোয়া দুর্নীতি করার সাহস পেতো না। পাপুলের স্ত্রী, কন্যা ও শ্যালিকার বিরুদ্ধেও শত শত কোটি টাকার দুর্নীতি সুনির্দিষ্ট প্রমাণ হওয়ার পর দুদক ও সরকারের ভূমিকা জাতির কাছে পরিষ্কার হয়েছে। 

মিথ্যা দুর্নীতির অভিযোগে বিরোধী দলের শীর্ষ নেতাদের জামিন দেওয়া হয় না বলে অভিযোগ করে রুহুল কবির রিজভী বলেন, বিরোধী দলের নেতাদের নানাভাবে হয়রানি করা হয়। অথচ সরকারের নির্দেশে নিম্ন আদালতে ঠিকই পাপুলদের জামিন দেওয়া হয়েছে।

টিআইবি রিপোর্টে দুর্নীতির ধারণা সূচকে আগের বছরের তুলনায় বাংলাদেশ আরও দুই ধাপ নীচে নেমেছে উল্লেখ করে রিজভী বলেন, বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) পরিচালিত 'দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) ২০২০' অনুযায়ী ১৮০টি দেশের মধ্যে তালিকার নিচের দিক থেকে বাংলাদেশ ১২তম অবস্থানে আছে। আর আগে ২০১৯ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৪তম। এর পেছনে করোনাভাইরাস মহামারির মধ্যেও বাংলাদেশের স্বাস্থ্য খাতে ব্যাপক দুর্নীতির বিষয়কে অন্যতম কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ফলাফল দেরিতে ঘোষণা করা হয়েছে বলে অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, ভোট ডাকাতির ডিজিটাল মেশিন ইভিএমে ভোটাভুটি হয়েছে। নির্বাচন শেষ হওয়ার ১০ ঘণ্টা পরে রাত পৌনে ২টায় রিটার্নিং কর্মকর্তা গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো ফলাফল ঘোষণা করেন। অথচ ইভিএমে ফলাফল দিতে সর্বোচ্চ এক-দুই ঘণ্টার বেশি লাগার কথা না।  

এআর/এইচকে