শেখ হাসিনার সরকারকে সমুন্নত না রাখতে পারলে বাংলাদেশের অস্তিত্ব বিপন্ন হবে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী র‍্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেছেন, সরকারের আর দুই বছর মেয়াদ আছে। এই সময়ে দেশি-বিদেশি নানা ধরনের ষড়যন্ত্র হচ্ছে। এই ষড়যন্ত্র ধীরে ধীরে আরও শক্তিশালী অবস্থান নিচ্ছে। 

আজ বুধবার (১৫ ডিসেম্বর) আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরীর ৪র্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত স্মরণসভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 
তিনি বলেন, কয়েকদিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রে তদবির করে একটা নিষেধাজ্ঞা আনা হয়েছে। সেখানে কিন্তু তদবিরের বৈধ ব্যবসা আছে, পয়সা দিয়ে তদবির করানো যায়। সেই সুযোগ ব্যবহার করে লবিং করে আমাদের দেশের কিছু তথাকথিত সুশীলসমাজ এমন একটি পরিস্থিতি তৈরি করেছে, যেখানে আমাদের র‍্যাবকে টার্গেট করে র‍্যাবের প্রধানের বিরুদ্ধে অবস্থান নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। যুদ্ধাপরাধীরা মার্কিন প্রশাসনকে ম্যানেজ করতে কোটি কোটি ডলার বিনিয়োগ করেছিল। এর একটা ফল তারা এখন পাচ্ছে। 

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, এবিএম মহিউদ্দিন চৌধুরী ব্যক্তি নয়, প্রতিষ্ঠান। তিনি আমাদের আমৃত্যু অন্যায় ও অবিচারের বিরুদ্ধে সাহস যুগিয়েছেন। তিনি চট্টগ্রামকে নিয়ে অনেক অনেক স্বপ্ন দেখতেন। সেই স্বপ্নগুলো ধাপে ধাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস্তবায়ন করতে যাচ্ছেন। তাই মহিউদ্দিন ভাই আমাদের স্বপ্ন, আশা-আকাঙ্ক্ষা ও প্রেরণার উৎস।

তিনি আরও বলেন, মহিউদ্দিন ভাই কখনো রাজপথ ছাড়েননি, আমরাও রাজপথ ছাড়ব না। এই চট্টগ্রামে তিনি একজন প্রকৃত অর্থেই ভূমিপুত্র। চট্টগ্রামে যে উন্নয়নের দীপশিখা জ্বালিয়েছেন, সে শিখাকে অনির্বাণ রাখতে হবে।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বলেন, তিনি আমার বাবার ভাবশিষ্য ছিলেন। আমি ছোটবেলা থেকেই মহিউদ্দিন চৌধুরীকে সামনে থেকে দেখা ও জানার সুযোগ হয়েছে। রাজনীতিপাগল এই মানুষটি এক মুহূর্তের জন্য রাজনীতি থেকে বিচ্যুত হননি। তিনি যা ভাবতেন বা ধারণ করতেন, সেটাই বাস্তবায়নে সচেষ্ট ছিলেন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরীসহ আওয়ামী লীগ নেতারা। 

এছাড়া এ বি এম মহিউদ্দিন চৌধুরীর ৪র্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল ৯টায় শেখ ফরিদ চশমা মসজিদে খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। পরে কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ নেতাকর্মীরা। 

কেএম/এইচকে